সৌদিতে উদারপন্থী ও অধিকারকর্মীদের বিরুদ্ধে বেড়েছে দমন-পীড়ন ৯ শিক্ষাবিদ, লেখক ও অধিকারকর্মী আটক

মঙ্গলবার, ২৬ নভেম্বর ২০১৯ | ১:২৮ অপরাহ্ণ

সৌদিতে উদারপন্থী ও অধিকারকর্মীদের বিরুদ্ধে বেড়েছে দমন-পীড়ন ৯ শিক্ষাবিদ, লেখক ও অধিকারকর্মী আটক
apps

আন্তর্জাতিক প্রতিবেদক
সৌদি আরব অন্তত নয়জন শিক্ষাবিদ, লেখক ও অধিকারকর্মীকে আটক করেছে। সোমবার (২৫ নভেম্বর) আন্দোলনকর্মীরা এই তথ্য জানান। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, দুই বছর ধরে দেশটিতে বুদ্ধিজীবীদের বিরুদ্ধে চলে আসা দমন-পীড়নের সবশেষ ঘটনা এটি।
মোহাম্মদ বিন সালমান সৌদি আরবের যুবরাজ হওয়ার পর বিশেষ করে উদারপন্থী ও অধিকারকর্মীদের বিরুদ্ধে দমন-পীড়ন বেড়েছে বলে অভিযোগ আছে। তিনি তার ক্ষমতাকে কণ্টকমুক্ত করতে এই কাজ করছেন বলে পর্যবেক্ষকদের ভাষ্য।
মানবাধিকার গোষ্ঠী এএলকিউএসটি বলছে, ১৬ নভেম্বর নতুন করে অভিযান শুরু হয়। রিয়াদ, জেদ্দাসহ বিভিন্ন শহরে অন্তত নয়জন সাংবাদিক, ব্লগার, অধিকারকর্মীর বাড়িতে অভিযান চালায় সৌদি কর্তৃপক্ষ। অভিযান চালিয়ে ল্যাপটপ, মোবাইল জব্দ করা হয়।
এএলকিউএসটি এক বিবৃতিতে বলেছে, সুশীল সমাজের বিরুদ্ধে আগে থেকেই দমন-পীড়ন চালিয়ে আসছে সৌদির কর্তৃপক্ষ। সেই অভিযানের অংশ হিসেবে কিছুদিন ধরে কর্তৃপক্ষ নতুন করে সাংবাদিক, অধিকারকর্মী, নারী-পুরুষ গ্রেপ্তার করেছে।
এএলকিউএসটির অভিযোগ, বুদ্ধিজীবীদের আটকের পাশাপাশি সৌদির কর্তৃপক্ষ ভিন্নমতাবলম্বী বন্দীদের ওপর হয়রানি ও নির্যাতন বাড়িয়ে দিয়েছে।
প্রিজনার্স অব কনসাস নামের আরেকটি মানবাধিকার গোষ্ঠী বলছে, নতুন অভিযানে সৌদির কর্তৃপক্ষ অন্তত ১০ জনকে আটক করেছে। আটক ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ কী, তা এখন পর্যন্ত স্পষ্ট নয়।
এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Development by: webnewsdesign.com