আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বৃহস্পতিবার

সিলেটের নেতাদেরও অপেক্ষা বাড়লো আরেকদিন

বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ | ১:৪৭ অপরাহ্ণ

সিলেটের নেতাদেরও অপেক্ষা বাড়লো আরেকদিন
apps

সিলেটের নেতাদেরও অপেক্ষা বাড়লো আরও একদিন। রুদ্ধশ্বাস অপেক্ষা যেন ফুরোচ্ছে কিছুতেই। নতুন করে বেড়েছে অপেক্ষার সময়। তবে সব অপেক্ষার অবসান ঘটার কথা আগামীকাল বৃহস্পতিবার। আগামীকাল (২৬ ডিসেম্বর) আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হবে। এই পূর্ণাঙ্গ কমিটির দিকে তাকিয়ে আছেন সিলেট আওয়ামী লীগের অন্তত ছয় নেতা।

জানা গেছে, পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দিকেই এখন সিলেট আওয়ামী লীগের অন্তত ছয় নেতার চোখ নিবদ্ধ রয়েছে। এসব নেতারা হলেন- এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, বদর উদ্দিন আহমদ কামরান, অধ্যাপক রফিকুর রহমান, শফিকুর রহমান চৌধুরী, আসাদ উদ্দিন আহমদ ও আজিজুস সামাদ ডন। তন্মধ্যে তিনজন আওয়ামী লীগের আগের কেন্দ্রীয় কমিটিতে ছিলেন।
এদিকে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ঘোষিত ৪২ জনের মধ্যে সিলেটের এসব নেতাদের কারো নাম নেই। ফলে এসব নেতা এখন বাকি ৩৯ সদস্যের তালিকায় আসার অপেক্ষায় রয়েছেন। বিশেষ করে আগের কমিটির মিসবাহ, কামরান ও রফিকুর এবারও কমিটিতে জায়গা করে নিতে চাইছেন। অন্যদিকে, শফিক ও আসাদ প্রথমবারের মতো কেন্দ্রে জায়গা পাওয়ায় আশায় আছেন।
এছাড়া আজিজুস সামাদ ডন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক। তিনি আওয়ামী লীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য ও স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ছেলে। এবার দলের কেন্দ্রীয় কমিটিতে আসতে তৎপর ডন।

এর আগে এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ টানা তিন মেয়াদে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। প্রথম দুই মেয়াদে তিনি সিলেট বিভাগীয় দায়িত্ব পালন করেন। শেষ মেয়াদে ময়মনসিংহ বিভাগের দায়িত্ব পালন করেন তিনি। তবে দলের এবারের সম্মেলনে তিনি পদ হারিয়েছেন।
বদর উদ্দিন আহমদ কামরান ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি। গেল ৫ ডিসেম্বর জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের পর দীর্ঘ প্রায় দুই দশক পর তিনি মহানগরের সভাপতির পদ হারান। আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের পর নির্বাহী সদস্য হয়েছিলেন কামরান। এবার ২১তম সম্মেলনের পর তিনি একই পদ কিংবা পদোন্নতি পাবেন বলে আশা করছেন।
একই আশায় আছেন অধ্যাপক রফিকুর রহমান। আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের পর তাকে নির্বাহী সদস্য করা হয়। বর্তমানে তিনি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান।

এদিকে, গেল ৫ ডিসেম্বর পদ হারান সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। ওইদিন জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন হয়। তাদের সমর্থকরা আশা করছেন, কেন্দ্রে কোনো পদে স্থান করে নেবেন তারা।
উল্লেখ্য, আওয়ামী লীগের ২১ জাতীয় সম্মেলন শেষ হয়েছে গত শনিবার (২১ ডিসেম্বর)। দুই দিনব্যাপী এ সম্মেলনে শনিবার শেষ দিনে দলটির বিভিন্ন পদে নেতাদের নাম ঘোষণা করা হয়। তবে ঘোষিত হয়নি পূর্ণাঙ্গ কমিটি। পরে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, মঙ্গলবার (২৪ ডিসেম্বর) আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক আছে। ওই বৈঠকে আলোচনা করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হতে পারে। তবে ওই বৈঠক শেষে কাদের জানিয়েছেন, পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হবে বৃহস্পতিবার।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি হয় ৮১ সদস্যের। তবে সম্মেলনের শেষ দিনে ৪২ জনের নাম ঘোষণা করা হয়। বাকি ৩৯ সদস্যের নাম আগামীকাল বৃহস্পতিবার ঘোষণা করা হবে। এঁদের মধ্যে পুরনো মুখের সাথে সাথে নতুন মুখও দেখা যাবে বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

Development by: webnewsdesign.com