ইরানের প্রতি ট্রাম্পের হুঙ্কার

রবিবার, ০৫ জানুয়ারি ২০২০ | ১:৪৮ অপরাহ্ণ

ইরানের প্রতি ট্রাম্পের হুঙ্কার
apps

হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান যুক্তরাষ্ট্রের নাগরিক বা সম্পদের ওপর হামলা চালালে ৫২টি স্থাপনায় ‘খুব দ্রুত খুব শক্তিশালী’ হামলা চালানো হবে বলে তিনি টুইট করেছেন। ট্রাম্পের এই টুইটের কিছুক্ষণ পরই যুক্তরাষ্ট্রের একটি সরকারি ওয়েবসাইট হ্যাক করেছে ‘ইরান সাইবার সিকিউরিটি গ্রুপ হ্যাকার্স’।

মার্কিন ড্রোন হামলায় ইরানি সামরিক কমান্ডার জেনারেল কাশেম সোলেইমানি নিহত হওয়ার পর উদ্ভূত পরিস্থিতিতে এ মন্তব্য করেন ট্রাম্প। এ ঘটনায় ‘চরম প্রতিশোধ’ নেয়ার ঘোষণা দেয় ইরান। রোববার (৫ জানুয়ারি) বিবিসি অনলাইন জানায়, এক টুইটে ট্রাম্প বলেছেন, জেনারেলের মৃত্যুর প্রতিক্রিয়ায় ইরান খুব সাহসের সঙ্গে বলে যাচ্ছে, যুক্তরাষ্ট্রের কিছু স্থাপনা তাদের লক্ষ্যবস্তুতে রয়েছে।
ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ইরানের ৫২টি স্থাপনা লক্ষ্যবস্তুতে রেখেছে। এর মধ্যে কিছু ইরান এবং ইরানের সংস্কৃতির জন্য খুবই উচ্চপর্যায়ের ও গুরুত্বপূর্ণ। তেহরান হামলা চালালে ওই সব স্থানে খুবই দ্রুত খুব শক্তিশালী হামলা চালাবে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আর কোনো হুমকি চায় না!’

প্রেসিডেন্ট ট্রাম্প জানান, ১৯৭৯ সালে তেহরানে যে ৫২ জন মার্কিন নাগরিককে মার্কিন দূতাবাস দখল করে জিম্মি করা হয়েছিল ৫২টি স্থাপনা তাদের প্রতিনিধিত্ব করবে। বাগদাদে সোলাইমানির জানাজার বিশাল শোকযাত্রা শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর ট্রাম্প এ টুইট করেন।
ট্রাম্পের এই টুইটের কিছুক্ষণ পরই যুক্তরাষ্ট্রের একটি সরকারি ওয়েবসাইট হ্যাক হয়। নিজেদের ‘ইরান সাইবার সিকিউরিটি গ্রুপ হ্যাকার্স’ বলে পরিচয় দেয়া এক গোষ্ঠী ওই ওয়েবসাইট হ্যাক করার দাবি করেছে। আমেরিকান ফেডারেল ডিপোসিটোরি লাইব্রেরি প্রোগ্রামের সাইটে পাঠানো বার্তায় লেখা ছিল, এটি ইসলামিক রিপাবলিক অব ইরানের বার্তা। এই অঞ্চলে আমাদের বন্ধুদের সমর্থন দেয়া বন্ধ করব না আমরা। ফিলিস্তিনের নিপীড়িত জনতা, ইয়েমেনের নিপীড়িত জনতা, সিরিয়ার জনতা ও সরকার, ইরাকের জনতা ও সরকার, বাহরাইনের নিপীড়িত জনতা, লেবানন ও ফিলিস্তিনের প্রকৃত মুজাহিদিন প্রতিরোধ, সবসময় আমাদের সমর্থন পাবে।

ওয়েবপেইজটিতে প্রেসিডেন্ট ট্রাম্পের একটি বিকৃত ছবিও দেয়া হয়েছে, তাতে ট্রাম্পকে মুখমণ্ডলে আঘাতপ্রাপ্ত অবস্থায় দেখানো হয়েছে। তার মুখ থেকে রক্তপাত হচ্ছে। হ্যাকাররা লিখেছে- এটি ইরানের সাইবার সক্ষমতার একটি ক্ষুদ্র নমুনা।
ইরানের রেভল্যুশনারি গার্ডের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে গত শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। ওই হামলায় সোলাইমানির সঙ্গে কাতাইব হিজবুল্লাহ মিলিশিয়ার নেতা আবু মাহদি আল-মুহানদিসসহ ১০ জন নিহত হন।

Development by: webnewsdesign.com