দুই শর্তে হজের অনুমতি পাবেন ১০ লাখ মুসল্লি

শনিবার, ০৯ এপ্রিল ২০২২ | ২:৫৩ অপরাহ্ণ

দুই শর্তে হজের অনুমতি পাবেন ১০ লাখ মুসল্লি
apps

করোনার নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় দীর্ঘ দুই বছর পর এবার সৌদি আরব ১০ লাখ মুসল্লিকে হজ করার সুযোগ করে দিচ্ছে। সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার (৯ এপ্রিল) রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, অংশগ্রহণকারীদের অবশ্যই ৬৫ বছরের কম বয়সী হতে হবে এবং করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের পূর্ণ ডোজ দেওয়া থাকতে হবে।

দেশের বাইরে থেকে আসা অংশগ্রহণকারীরাও হালনাগাদ করা কোভিড পিসিআর টেস্ট ও অন্যান্য স্বাস্থ্য পরীক্ষার পর হজে অংশ নিতে পারবেন। সৌদির উদ্দেশে রওনা হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ লাগবে।

গত বছর ইসলামের পাঁচটি মূল স্তম্ভের একটি হজে মাত্র ৬০ হাজার মানুষকে (যারা সৌদিতে বসবাস করছেন এমন মানুষ) অংশগ্রহণের অনুমতি দিয়েছিল সৌদি আরব। মহামারির আগে যে সংখ্যাটা ছিল প্রায় ২৫ লাখ। তবে

এদিকে সৌদিতে ওমরাহ পালনের জন্য বিদেশি মুসল্লিদের ঢল নেমেছে। পবিত্র রমজানের প্রথম সপ্তাহে ওমরাহ হজ পালনে রেকর্ড সংখ্যক মুসল্লি সৌদি আরব উপস্থিত হয়েছেন। মক্কায় মুসল্লিদের চাপ সামলাতে কাবা শরিফে সম্প্রসারিত অংশে খুলে দেওয়া হয়েছে ৮০টি নতুন হল।

পবিত্র রমজান উপলক্ষ্যে প্রতি বছর সারা বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি ওমরাহ পালনের জন্য মক্কা নগরীতে উপস্থিত হন। সারা বছর মুসল্লিদের সরব উপস্থিতি থাকলেও রমজানে ওমরাহ পালনে মুসল্লিদের চাপ থাকে সবচেয়ে বেশি।

গেল দুবছর করোনা মহামারিতে নানা বিধিনিষেধ থাকায় বিদেশি মুসল্লিদের তেমন উপস্থিতি ছিল না। তবে এবারের চিত্র সম্পূর্ণ ভিন্ন। সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বৃহস্পতিবার পর্যন্ত আট লাখ ৯৫ হাজার ৪৯৯ জন বিদেশি নাগরিক ওমরাহ পালনের জন্য সৌদিতে এসেছেন।

সৌদি আরবে করোনার সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়ায়, এবারের রমজানের শুরু থেকেই বিদেশি মুসল্লিদের ঢল নেমেছে পবিত্র মক্কা নগরীতে। অতিরিক্ত চাপ সামাল দিতে কাবায় সম্প্রসারিত অংশে খুলে দেওয়া হয়েছে ৮০টি নতুন হল।

কাবা শরিফের তৃতীয় সম্প্রসারণ বিষয়ক প্রকল্প কর্মকর্তারা জানান, নতুন হলগুলোর অবস্থান গ্রাউন্ড ও প্রথম ফ্লোরে এবং মসজিদের প্রথম ও দ্বিতীয় স্তরে। মুসল্লিরা প্রধান গেটের পাশাপাশি মসজিদের উত্তর, পশ্চিম ও পূর্ব দিকের বেশ কয়েকটি প্রবেশপথ দিয়ে হলে প্রবেশ করতে পারবেন।

Development by: webnewsdesign.com