খেলাপি ঋণ কমেনি বেড়েছে

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ১২:৫৯ অপরাহ্ণ

খেলাপি ঋণ কমেনি বেড়েছে
apps

অর্থনৈতিক প্রতিবেদক
অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর আ হ ম মুস্তফা কামাল ঘোষণা দেন, খেলাপি ঋণ এক টাকাও বাড়বে না। কিন্তু তার সেই হুঁশিয়ারির পর গত নয় মাসে খেলাপি ঋণ না কমে উল্টো বেড়েছে।
বাংলাদেশ ব্যাংকের তৈরি করা সেপ্টেম্বর, ২০১৯ প্রান্তিকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে নয় লাখ ৬৯ হাজার ৮৮২ কোটি টাকা। এর মধ্যে অবলোপন বাদে খেলাপি ঋণ দাঁড়িয়েছে প্রায় এক লাখ ১৬ হাজার ২৮৮ কোটি টাকা। যা মোট ঋণের ১১ দশমিক ৯৯ শতাংশ। অবলোপনসহ খেলাপি ঋণের পরিমাণ দেড় লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। গত বছর একই সময়ে (সেপ্টেম্বর প্রান্তিকে) খেলাপি ঋণ ছিল ৯৯ হাজার ৩৭০ কোটি টাকা। এ হিসাবে গত এক বছরের ব্যবধানে খেলাপি ঋণ বেড়েছে ১৬ হাজার ৯১৮ কোটি টাকা।
সম্প্রতি দেশের সব সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠক করে অর্থমন্ত্রী জানান, খেলাপি ঋণ বৃদ্ধির একটি মাত্র কারণ হচ্ছে ঋণের সুদহার খুব বেশি। আমাদের মতো এত বেশি সুদহার পৃথিবীর আর কোথাও নেই। তিনি বলেন, ঋণে সুদহার কমানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সুদহার কমলে খেলাপি ঋণও কমবে।
সরকার ও সংশ্লিষ্টদের নানা উদ্যোগের পরও কমছে না খেলাপি ঋণ। বড় বড় ঋণ জালিয়াতি, অর্থ আত্মসাৎ আর নানা অনিয়মে দুরবস্থায় ১৩ ব্যাংক। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংক, বেসরকারি পাঁচ ব্যাংক এবং বিশেষায়িত ব্যাংক রয়েছে দুটি। যাদের মোট ঋণের ১৫ থেকে ৯৮ শতাংশই খেলাপি হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের সেপ্টেম্বর শেষে দেশের ছয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক মোট এক লাখ ৭৪ হাজার ২২২ কোটি ২৫ লাখ টাকার ঋণ বিতরণ করেছে। এর মধ্যে খেলাপি (শ্রেণিকৃত) ঋণের পরিমাণ ৫৪ হাজার ৯২২ কোটি ৫০ লাখ টাকা, যা মোট বিতরণ করা ঋণের ৩১ দশমিক ৫২ শতাংশ।
রাষ্ট্রায়ত্ত ছয় ব্যাংকের মধ্যে সবচেয়ে বেশি খেলাপি ঋণ জনতা ব্যাংকের। ব্যাংকটিতে খেলাপি ঋণের পরিমাণ পুরো ঋণের ৪৪ দশমিক ৫৭ শতাংশ বা ২১ হাজার ৬৬০ কোটি টাকা। সোনালী ব্যাংকের খেলাপি ঋণ ১২ হাজার ৭৪৭ কোটি টাকা, যা বিতরণ করা ঋণের ২৯ দশমিক ২৭ শতাংশ।
চলতি বছরের সেপ্টেম্বর শেষে খেলাপি ঋণে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে বেসিক ব্যাংকের অবস্থা ছিল সবচেয়ে খারাপ। ব্যাংকটির বিতরণ করা ঋণের ৫৮ দশমিক ৬২ শতাংশই খেলাপি হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর শেষে বেসিক ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে আট হাজার ৭৩৮ কোটি টাকা।

Development by: webnewsdesign.com