সংক্রান্ত চুক্তি : বয়সের নিষেধাজ্ঞা নেই, আগের কোটা বহাল

সোমবার, ০৯ জানুয়ারি ২০২৩ | ৫:৪৯ অপরাহ্ণ

সংক্রান্ত চুক্তি : বয়সের নিষেধাজ্ঞা নেই, আগের কোটা বহাল
সংক্রান্ত চুক্তি : বয়সের নিষেধাজ্ঞা নেই, আগের কোটা বহাল
apps

বাংলাদেশ থেকে এ বছর আগের কোটা অনুযায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। সোমবার (৯ জানুয়ারি) সকালে সৌদি আরবে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। চুক্তির শর্ত অনুসারে এখন ৬৫ বছরের বেশি বয়সীরাও হজ পালন করতে পারবেন বলে জানান তিনি।

আবুল কাশেম মুহাম্মদ শাহীন বলেন, সকাল ১০টায় সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি হয়। বাংলাদেশের পক্ষে ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ চুক্তিতে সই করেন।

উপসচিব বলেন, চুক্তি অনুসারে এবার সরকারিভাবে ১৫ হাজার এবং বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। হজ টিমের (প্রশাসনিক ও মেডিকেল) সদস্য হিসেবে সৌদি আরবে যেতে পারবেন ১ হাজার ২৭০ জন।

তিনি বলেন, এবার রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় শতভাগ হজযাত্রীর ইমিগ্রেশন বাংলাদেশেই হবে। হজযাত্রীদের অবশ্যই কোভিড টিকা নিতে হবে। জেদ্দা দিয়ে ৭০ শতাংশ এবং মদিনা দিয়ে ৩০ শতাংশ হজযাত্রী আসা-যাওয়া করবেন। বাড়িভাড়াসহ অন্যান্য কার্যক্রম ই-হজ ব্যবস্থাপনার আওতায় অনলাইনে হবে।

গত ৭ জানুয়ারি সৌদি আরবের হজ ও ওমরা কনফারেন্স এবং এক্সিবিশনেও অংশ নিতে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল সৌদি আরবে যান।

প্রতিনিধি দলে রয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম ও হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

Development by: webnewsdesign.com