‘বহুদলীয় রাজনীতির অংশগ্রহণ নিশ্চিত করে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে,

সোমবার, ০৩ জানুয়ারি ২০২২ | ১:১৮ অপরাহ্ণ

‘বহুদলীয় রাজনীতির অংশগ্রহণ নিশ্চিত করে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে,
apps

শিক্ষাবিদ ও বিশ্লেষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন, নতুন বছরে রাজনীতিতে আশার কিছুই দেখছি না। রাজনীতি গভীর সংকটে আছে। সাধারণ মানুষ এবং বেশির ভাগ ছাত্ররাই এখন বলে ‘আই হেইট পলিটিক্স’। এটা উদ্বেগের বিষয়। আমাদের দেশে গণতন্ত্রকে নির্বাচনের মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছে। গণতন্ত্র মানেই নির্বাচন না। গণতন্ত্রের আরো অনেক কিছু আছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন গণতন্ত্রের একটা অংশ মাত্র।

রাজনীতিতে গণতন্ত্রের ভাষার ব্যবহার করতে হবে। বহু রাজনৈতিক নেতা আছে যারা বক্তব্যে গণতন্ত্রের ভাষা জানে না। এখন রাজনীতিতে বিরোধী দলের অবস্থান নেই বললেই চলে। বিরোধী রাজনৈতিক দলগুলোর কোন সুস্পষ্ট রাজনৈতিক বক্তব্যও নেই। আর সরকার তার অতীতের কিছু সফলতার একই বক্তব্যই বারবার দিয়ে যাচ্ছে। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে বহুদলীয় রাজনীতির অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তিনি এই প্রতিবেদককে এসব কথা বলেন।
শিক্ষা ব্যবস্থা নিয়ে আবুল কাসেম ফজলুল হক বলেন, আমাদের ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়েছে , ফলাফল ভালো করছে, পরীক্ষার সংখ্যা বাড়িয়ে শিক্ষাকে পরীক্ষা সর্বস্ব করে ফেলেছে। কিন্তু শিক্ষার মান বাড়েনি। এদিকে সরকারের নজর নেই । আমাদের সিলেবাস ও পাঠ্যক্রমের মান অত্যন্ত খারাপ। বিশেষ করে প্রাথমিকের ১ম শ্রেণীতে যে পাঠ্যক্রম দেয়া হয়েছে তার মান অত্যন্ত খারাপ। শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে হলে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ২০২১ সালে করোনা ভাইরাসের ফলে বহু মানুষ স্বাস্থ্যগতভাবে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার চেষ্টা করেছে মানুষকে সেবা দিতে, অর্থনৈতিকভাবে সাহায্য করতে। আমি প্রত্যাশা করি নতুন বছর স্বাস্থ্যবিধি মেনে চলবে সমস্ত দেশের মানুষ।

Development by: webnewsdesign.com