ঘূর্ণিঝড় দানা

বাগেরহাটে দিনব্যাপী বৃষ্টি, উপকূলজুড়ে আতঙ্ক

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ | ৭:০৪ অপরাহ্ণ

বাগেরহাটে দিনব্যাপী বৃষ্টি, উপকূলজুড়ে আতঙ্ক
apps

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় দানার প্রভাবে উপকূলীয় জেলা বাগেরহাটে দিনব্যাপী বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার সকাল থেকে বাগেরহাট জেলাজুড়ে বৃষ্টি শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টির মাত্রাও বাড়ে। মাঝে মধ্যে দমকা হাওয়াও বয়ে যায়।ফলে বেলা গড়িয়ে সন্ধ্যা হওয়ার সাথে সাথে বসত বাড়ি, গবাদি পশু ও মৎস্য ঘের নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে উপকূলীয় অঞ্চলের স্থানীয়দের মাঝে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় দানা আরো উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। সকল সমুদ্রবন্দরকে ০৩ (তিন)নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ঝড়টি এই মুহূর্তে মোংলা বন্দর থেকে প্রায় ৪শত কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। রাতে যে কোন সময় আঘাত হানতে পারে ঘূর্নিঝড় দানা। ঘূর্নিদাঝড় দানার আঘাত হানার ভয়ে উপকূলবাসী তাদের জানমাল হারানোর শঙ্কায় রয়েছেন ।জলোচ্ছাস হলে সম্পদের ক্ষয়ক্ষতির পাশাপাশি মানুষের জীবনেরও ক্ষতি হতে পারে বলে ধারণা করছেন স্থানীয়রা।

রামপাল উপজেলার রোমজাইপুর গ্রামের রবিউল বলেন, আমাদের এলাকায় কোন বেরিবাঁধ নেই। বর্ষা মৌসুমে স্বাভাবিক জোয়ারে বাড়ি-ঘরে পানি প্রবেশ করে। ঝড়ে কি হবে জানি না, আশ্রয় কেন্দ্রও অনেক দূরে। পানি উন্নয়ন বোর্ড বাগেরহাটের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান মোহাম্মাদ আল বেরুনী বলেন, আমাদের পর্যাপ্ত জিও ব্যাগ ও ব্লক প্রস্তুত আছে। বিভিন্ন পোল্ডারের বাঁধগুলো আমরা পর্যবেক্ষণ করছি। ৩৫/১ পোল্ডারের বাঁধে শরণখোলা উপজেলার সাউথখালী অংশে ৫০০ মিটারের মতো ঝুঁকিপূর্ণ রয়েছে। প্রয়োজনে জরুরি মেরামত করা হবে।

এদিকে সকাল থেকে বিরামহীন বৃষ্টিতে চরম বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষেরা। করিম নামের এক রিকশা চালক বলেন, সকাল থেকে বৃষ্টি রাস্তায় তেমন লোক নাই। মাত্র ১০০ টাকা আয় করেছি। রাতে নাকি বড় ঝড় হবে। কী খেয়ে বাঁচব তা জানি না।
এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় জরুরি সভা করেছে জেলা প্রশাসন। উপকূলের মানুষদের নিরাপদে সরিয়ে নিতে জেলায় ৩৫৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। জেলায় ৮০০ মেট্রিকটন চাল, নগদ ১৫ লাখ টাকা বরাদ্দ রয়েছে। এছাড়া শিশুখাদ্য জন্য ৫ লাখ ও গো-খাদ্যের জন্য ৫ লাখ টাকা নগদ বরাদ্দ রাখা হয়েছে। এখন পর্যন্ত বন্দরের সকল কার্যক্রম স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপসচিব মো. মাকরুজ্জামান। তিনি বলেন, ঘূর্ণিঝড় দানার খবরে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। জাহাজগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। এখন পর্যন্ত বন্দরের কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বন্দরে এখন নিজস্ব ১ নম্বর অ্যালার্ট চলছে, তিন পর্যন্ত বন্দরের কার্যক্রম স্বাভাবিক থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

Development by: webnewsdesign.com