যে ৩টি রহস্যের সামাধান আজও মেলেনি

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৬:৩২ অপরাহ্ণ

যে ৩টি রহস্যের সামাধান আজও মেলেনি
apps

২০০৫ সালে তুতেন খামেনের সমাধিস্থলের পাশেই পাওয়া যায় আরেকটি সমাধিস্থল। সবাই অনেক আগ্রহ নিয়ে ভেতরে ঢোকে সেটার। কিন্তু কিছু কফিন ছাড়া আর কিছুই পাওয়া যায়নি সেখানে। কোনো মানুষের দেহও নয়। সব কফিন পাত্র, অলংকারসহ নানারকম জিনিসে ভর্তি থাকলেও একটার ভেতরে ছিল আরেকটি কফিন।

মনে করা হয় তখনকার কবর চোরদের থেকে বাঁচতে এ নকল কবর বানানো হয়েছিল। কিন্তু তাহলে সেগুলোতে কোনো রাজকীয় সিল কেন ছিল না? চোরদের কি এতটাই বোকা ধরে নিয়েছিল তখনকার মানুষেরা? নাকি চোরদের জন্যে ছিলই না ওটা। অন্য কিছুর জন্যে বানানো হয়েছিল কবরটি? জানা যায়নি আজও সেই রহস্য।

ফেয়ারি সার্কেল
নামিবিয়ার মরুভূমিতে খানিকটা হাঁটলেই কিছু জায়গা জুড়ে দেখা যায় গোল গোল চাকা। দুই থেকে বিশ মিটার পর্যন্ত বাড়তে পারা এ গোলাকৃতির জিনিসগুলোর নাম দেয়া হয়েছে ফেয়ারি সার্কেল।
কারণ এ সার্কেল বা চক্রের প্রান্তে এক ধরনের ঘাস জন্মাতে দেখা গেলেও এর মাঝখানে কোনো ধরনের গাছ, ঘাস বা কোনো কিছুই জন্মায় না। এমনকি অনেক যত্ন ও সার দেয়ার পরেও না। বিজ্ঞানীরা আজ পর্যন্ত প্রাকৃতিক এ গোল চক্রগুলোর কোনো রহস্য ভেদ করতে পারেননি। এদের বয়স সর্বোচ্চ ৭৫ বছর হয়ে থাকে।
৭৫ বছর পর এমনিতেই অদৃশ্য হয়ে যায়। তবে তার আগে কী করে এগুলোকে নেই করে দেয়া যায় সেটা এখনও রহস্যই রয়ে গেছে।

সিরিয়ার ধ্বংসাবশেষ
২০০৯ সালের কথা সেটা। রবার্ট ম্যাসন সিরিয়ায় মরুভূমিতে কাজ করছিলেন। হঠাৎ কিছু দালানকোঠার নজির আর নানা রকম ধ্বংসাবশেষ আবিষ্কার করেন তিনি। গির্জার পিরামিডের বয়স ৪৫০০ বছর। আর এ ধ্বংসাবশেষের বয়স হিসাব করা হয় ৬ থেকে ১০,০০০ বছর। সবচেয়ে পুরনো শহর দামেস্কের কাছে নেহাত শিশু।
বেশ কিছুদিন খোঁড়াখুঁড়ি চলে সেখানে। তবে আজ পর্যন্ত জানা যায়নি মরুভূমির ভেতরে ওখানে কে এমন দালানকোঠা বানিয়েছিল আর কেনইবা সেটা নষ্ট হয়ে গেল।

Development by: webnewsdesign.com