বড়লেখায় বন্যপ্রানী হত্যায় ভ্রাম্যমাণ আদালতে জেল ও জরিমানা

রবিবার, ১৫ নভেম্বর ২০২০ | ২:১৩ অপরাহ্ণ

বড়লেখায় বন্যপ্রানী হত্যায় ভ্রাম্যমাণ আদালতে জেল ও জরিমানা
apps

মৌলভীবাজারের বড়লেখা মাধবকুণ্ড ইকোপার্ক এলাকায় বন্য প্রাণী (সজারু) হত্যার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড ও হত্যায় সহায়তা করায় (৭০ হাজার) টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৪ নভেম্বর) সন্ধায় মাধবকুণ্ড ইকোপার্ক বাজারিছড়ায় এলাকায় সজারু হত্যায় ৯ জনকে আটক করে বনবিভাগ।পরে,বন্য প্রাণী হত্যার অপরাধে দু’জনকে কারাদণ্ড ও হত্যায় সহায়তা করার অপরাধে সাতজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.শামীম আল ইমরান এই আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, শনিবার সন্ধ্যায় মাধবকুণ্ড ইকোপার্ক এলাকায় সজারু হত্যার অপরাধে ৯ জনকে আটক করে বনবিভাগ। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো.শামীম আল ইমরান ঘটনাস্থলে যান। সেখানে আটককৃতরা ভ্রাম্যমাণ আদালতের সামনে অপরাধ স্বীকার করে।

আদালত বন্য প্রাণী (সজারু) হত্যায় সরাসরি জড়িত থাকায় বন্য প্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুসারে বিওসি কেছরিগুল এলাকার সুবল ভূমিজ (২৫)’ ও জগ রবিচন্দ্রকে (২৫)’ এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এছাড়া হত্যায় সহায়তা করার অপরাধে উকিল সাঁওতাল (৩৫), বুধু সাঁওতাল (২৬), ওমেশ সাঁওতাল (৩০), রমেশ সাঁওতাল (৩২), কার্তিক সাঁওতাল (৩৫), রাম সাঁওতাল (৩০) ও কৃষ্ণ সাঁওতালকে (৩৫) ১০ হাজার টাকা করে মোট ৭০ হাজার টাকা জরিমানা করেন আদালত। রাতেই তাদের জেলা কারাগারে পাঠানো হয়।

আদালতের অভিযানে বনবিভাগের বড়লেখা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস ও থানার উপ-পরিদর্শক (এসআই) হযরত আলী প্রমুখ সহায়তা করেন।

অপরদিকে এসময় দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের বিওসি কেছরিগুল এলাকায় টিলা কাটার অপরাধে ফখরুল ইসলাম নামের এক ব্যক্তির বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করার জন্য পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালককে নির্দেশ প্রদান করেন আদালাত।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.শামীম আল ইমরান জেল-জরিমানার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘টিলা ও বন্য প্রাণী আমাদের প্রকৃতির অবিচ্ছেদ্য অংশ। এগুলো রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Development by: webnewsdesign.com