ফ্লোরিডায় ট্রাম্পকে হত্যা চেষ্টা নিয়ে যা জানা গেল

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ | ১১:৪৪ পূর্বাহ্ণ

ফ্লোরিডায় ট্রাম্পকে হত্যা চেষ্টা নিয়ে যা জানা গেল
apps

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্পের গলফ মাঠের কাছে ঘটে যাওয়া এক গুলির ঘটনার পর এফবিআই প্রাথমিকভাবে ধারণা করছে, সাবেক এই প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করা হয়েছে। সংস্থাটি এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় রবিবার দুপুর ১:৩০টার দিকে ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় এ ঘটনা ঘটে। সন্দেহভাজন এক ব্যক্তিকে অস্ত্রসহ আটক করা হয়েছে, তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।

এফবিআই জানিয়েছে, তারা গুলির ঘটনার সাড়া দিয়েছে এবং তদন্ত চলছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে লক্ষ্য করেই এই হামলা চালানোর চেষ্টা হয়েছিল। ঘটনার সময় ট্রাম্প নিজেই ওই এলাকায় গলফ খেলছিলেন। সিক্রেট সার্ভিসের সদস্যরা ট্রাম্পকে নিরাপত্তা দিয়ে রেখেছিলেন এবং তারা ঝোপের ভেতরে বন্দুকের নল দেখতে পান। এরপর নিরাপত্তা বাহিনী চারটি গুলি ছোড়ে, কিন্তু বন্দুকধারী পালিয়ে যায়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, সন্দেহভাজন ওই ব্যক্তিকে কিছুক্ষণ পরই মার্টিন এলাকায় আটক করা হয়। স্থানীয় একজন প্রত্যক্ষদর্শী সন্দেহভাজনের গাড়ির ছবি তুলেছিলেন, যা পরে পুলিশকে সহায়তা করে। যদিও বন্দুকধারী ট্রাম্পের দিকে গুলি চালাতে সক্ষম হয়েছিল কি না, তা স্পষ্ট নয়।সিক্রেট সার্ভিসের কর্মকর্তা রাফায়েল ব্যারোস বলেছেন, বন্দুকধারী আমাদের বাহিনীর সদস্যদের দিকে গুলি চালিয়েছিল কিনা, তা আমরা এখনো নিশ্চিত নই।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের তথ্য অনুযায়ী, আটক ব্যক্তির নাম রেয়ান ওয়েসলে রুথ (৫৮)। তিনি ২০২৩ সালে নিউইয়র্ক টাইমসকে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর মার্কিন স্বেচ্ছাসেবক হিসেবে ইউক্রেনে যান রুথ। যদিও তার সামরিক অভিজ্ঞতা ছিল না।

খবরে বলা হয়েছে, এই ব্যক্তির কাছে রাইফেলের মতো শক্তিশালী অস্ত্র ছিল যা ৮০০ মিটার দূর থেকে আঘাত হানতে সক্ষম বলে ধারণা করা হচ্ছে।আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন ট্রাম্প।

ঘটনার পর তার প্রচার শিবির থেকে জানানো হয়, ট্রাম্প যেখানে ছিলেন, সেখানেই গুলি চালানো হয়েছে, তবে তিনি নিরাপদে রয়েছেন। এর আগে জুলাই মাসে পেনসিলভানিয়ায় এক নির্বাচনী সমাবেশে ট্রাম্পের ওপর গুলি চালানোর চেষ্টা করা হয়েছিল, তবে সেবার অল্পের জন্য তিনি প্রাণে বেঁচে যান।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিস এক বিবৃতিতে জানান, ট্রাম্প নিরাপদে আছেন জেনে আমি স্বস্তি বোধ করছি। আমেরিকায় সহিংসতার কোনো স্থান নেই।

Development by: webnewsdesign.com