চট্টগ্রাম বন্দরে বসলো নতুন দুটি কন্টেইনার স্ক্যানার মেশিন

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ৫:০১ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরে বসলো নতুন দুটি কন্টেইনার স্ক্যানার মেশিন
apps

চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি ও রফতানি পণ্যের কন্টেইনার পরীক্ষা আরও সহজ করতে বন্দর ইয়ার্ডে বসানো হয়েছে নতুন দুটি ‘ফিক্সড কন্টেইনার স্ক্যানার মেশিন’।

মঙ্গলবার দুপুরে বন্দরের জেনারেল কার্গো বার্থের (জিসিবি) এক নম্বর গেট এবং নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) তিন নম্বর গেটে স্থাপিত ‘এফএস ৬০০০’ সিরিজের স্ক্যানার দু’টি উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

 

 

 

 

 

 

 

 

উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন, ‘কন্টেইনার হ্যান্ডলিং বন্দরের জন্য একটি গুরুত্বপূর্ণ কাজ। এর মাধ্যমেই দেশে রাজস্ব আয় হয়। তাই এ স্ক্যানার আমদানি ও রফতানি কাজে বন্দরকে আরও সক্ষম করে তুলবে। বন্ধ হবে সব ধরনের চোরাচালান, মিথ্যা ঘোষণা, আন্ডার ইনভয়েস, ওভার ইনভয়েস ও মানিলন্ডারিং।’

এনবিআরের সদস্য খন্দকার আমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মো. ফখরুল আলম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) এম শফিউল বারীসহ সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দরা।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, বর্তমানে চট্টগ্রাম বন্দরের ৪ ও ৫ নস্বর গেট এবং সিসিটি ২-এ তে একটি করে স্ক্যানার এবং একটি মোবাইল স্ক্যানার আছে। তবে এই চারটি স্ক্যানিং মেশিন দিয়ে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার পরীক্ষা করতে গিয়ে হিমশিম খেতে হয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের। এতে বন্দরের অভ্যন্তরে যানজট ও কন্টেইনার জট লেগে থাকে। অনেক সময় পরিস্থিতি সামাল দিতে না পেরে শতভাগ স্ক্যানিং ছাড়াই কন্টেইনার ছেড়ে দিতে বাধ্য হত কর্তৃপক্ষ। নতুন স্ক্যানিং মেশিন বসানোয় কন্টেইনার পরীক্ষায় কিছুটা গতি আসবে বলে মনে করছে বন্দর ও কাস্টমস সংশ্লিষ্টরা।

Development by: webnewsdesign.com