ভিডিও কনফারেন্সের মাধ্যমে পানি শোধনাগার উদ্বোধন

রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ৩:২২ অপরাহ্ণ

ভিডিও কনফারেন্সের মাধ্যমে পানি শোধনাগার উদ্বোধন
apps

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মদুনাঘাটে হালদা নদীর তীরে নির্মিত ওয়াসার আধুনিক প্রযুক্তি নির্ভর শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্প আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।
চট্টগ্রাম ওয়াসার সবচেয়ে আধুনিক প্রযুক্তি নির্ভর এই শোধনাগার প্রকল্প থেকে দৈনিক নয় কোটি লিটার পানি শোধন করে চট্টগ্রাম মহানগরীতে সরবরাহ করছে। হালদা নদী থেকে পানি সংগ্রহ করে সর্বমোট চার ধাপে এই পানি শোধন করে নতুন স্থাপিত পাই লাইনের মাধ্যমে নগরীতে সরবরাহ কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়েছে।
ওয়াসার এমডি এ কে এম ফজলুল্লাহ জানান, ২০১১ সালে মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্প হিসেবে এই প্রকল্প গৃহীত ও বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয়। তবে মাঠ পর্যায়ে কাজ শুরু হয় ২০১৪ সালে। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে ১৮৯০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন হয়।

 

 

এরমধ্যে বিশ্বব্যাংক ১ হাজার ৪৯৪ কোটি ৯০ লাখ টাকা, বাংলাদেশ সরকার ৩৭০ কোটি ৩৭ লাখ টাকা এবং চট্টগ্রাম ওয়াসা ২২ কোটি ৫৪ লাখ টাকা অর্থায়ন করে। মূলত ২০১৮ সালের নভেম্বরে প্রকল্পের অবকাঠামোগত কাজ সম্পন্ন হয়। পরে প্রকল্পের নামকরণ করা হয় শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্প। ২৬ জানুয়ারি, ২০২০ প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে এই প্রকল্প আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো। এই শোধনাগার থেকে দৈনিক পানি পাওয়া যাবে নয় কোটি লিটার।
উল্লেখ্য, ওয়াসার শেখ রাসেল পানি শোধনাগার প্রকল্পের অধীনে নগরীতে ১২৬ কিলোমিটার ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন পাইপলাইন বসানো হয়েছে। এর মাধ্যমে হালদা নদী থেকে পানি সংগ্রহ করে তা চার ধাপে পরিশোধন করে শতভাগ বিশুদ্ধতা নিশ্চিত করার পর তা নগরীতে সরবরাহ করা হচ্ছে।

 

 

 

এই প্রকল্প থেকে নগরীর উত্তর-পূর্ব অংশ বৃহত্তর বাকলিয়া, মোহরা, চান্দগাঁও, কালামিয়া বাজার, কল্পলোক আবাসিক এলাকা, রাহাত্তারপুল, খাতুনগঞ্জ, খাজারোড, ডিসিরোড, সিরাজ উদ দৌলা সড়কের পূর্ব অংশ এবং পতেঙ্গা এলাকায় পানি সরবরাহ করা হচ্ছে।

Development by: webnewsdesign.com