নড়াইলে আজ থেকে শুরু হচ্ছে ১২ দিনব্যাপি ‘সুলতান মেলা’

বুধবার, ১৫ জানুয়ারি ২০২০ | ৬:০৭ অপরাহ্ণ

নড়াইলে আজ থেকে শুরু হচ্ছে ১২ দিনব্যাপি ‘সুলতান মেলা’
apps

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্ত্বরে আজ বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বিকেল থেকে শুরু হচ্ছে ১২দিনব্যাপী ‘সুলতান মেলা’। এবারের মেলাকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে।
সুলতান মেলা সম্পর্কিত এক প্রেস ব্রিফিং বুধবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশিদ ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.ইয়ারুল ইসলাম মেলা সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিং দেন। প্রেস ব্রিফিংয়ে জানানো হয় আগামিকাল দুপুর আড়াইটায় প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু.আনোয়ার হোসেন হাওলাদার।সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা রেঞ্জের পুলিশের ডিআইজি ড.খন্দকার মহিদ উদ্দিন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ^াস,নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো.রবিউল ইসলাম,পুলিশ সুপার মো.জসিম উদ্দিন, পৌর মেয়র মো.জাহাঙ্গীর বিশ^াস।ওই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি আনজুমান আরা। মেলাকে ঘিরে গোটা শহরে উৎসবের আমেজ বিরাজ করছে। জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন যৌথভাবে মেলার আয়োজন করেছে।
২৭ জানুয়ারি বিকেলে মেলার সমাপনী ও পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।
সুলতান ফাউন্ডেশন সূত্রে জানা যায়, এবারের মেলায় থাকছে এসএম সুলতান ও বরেণ্য চিত্রশিল্পীদের আঁকা চিত্র প্রদর্শনী,চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন গ্রামীণ ক্রীড়া উৎসব- হাডুডু,কুস্তি, ঘোড়ার গাড়ীর দৌড়,ষাঁড়ের লড়াই,দড়ি টানাটানি, ভলিবল খেলা, মহিলাদের ভলিবল প্রতিযোগিতা, দড়ি টানাটানি, কাবাডি,শরীর গঠন প্রতিযোগিতা, লাঠিখেলা, কলাগাছে ওঠা,বাঁশের লাঠির দৌড়,জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, আবৃতি, নাটক, জারিগান, সাংস্কৃতিক অনুষ্ঠান,সুলতান স্বর্ণপদক প্রদান ও সুলতানের জীবন ও দর্শন নিয়ে প্রত্যহ সেমিনার।
নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.ইয়ারুল ইসলাম জানান, মেলাকে জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যাবতীয় কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।
এদিকে,১২দিনব্যাপী সুলতান মেলাকে কেন্দ্র করে নড়াইলের ৩৪টি সাংস্কৃতিক সংগঠন এখন রিহার্সেল নিয়ে ব্যস্ত সময় পার করছেন। মেলায় গ্রামীণ কুঠির শিল্পসহ বিভিন্ন পণ্যের প্রায় ১০০টি ষ্টল বসেছে।
বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান।১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিষ্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মননা পান। ১৯৯৪ সালে ১০অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তাঁর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।

Development by: webnewsdesign.com