কুষ্টিয়ায় নিয়ন্ত্রণহীন চালের বাজার: রকমারি দামে নাভিশ্বাস ক্রেতার

বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০ | ৬:১৫ অপরাহ্ণ

কুষ্টিয়ায় নিয়ন্ত্রণহীন চালের বাজার: রকমারি দামে নাভিশ্বাস ক্রেতার
ফাইল ছবি
apps

মাঝারি ও সরু চালের পাইকারি মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে চালকল মালিকদের বৈঠকে এ দর নির্ধারণ হয়। প্রতিকেজি সরু মিনিকেট চাল ৫১ টাকা ৫০ পয়সা দরে প্রতি ৫০ কেজির বস্তা দুই হাজার ৫৭৫ টাকা ও মাঝারি মানের চাল প্রতিকেজি ৪৫ টাকা দরে বস্তা দুই হাজার ২৫০ টাকা দাম নির্ধারন করা হয়েছে।

কেউ তা না করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সিন্ধান্ত নেওয়া হয়। কিন্তু কুষ্টিয়ার মিলগেটে মালিকেরা সরকারের নির্ধারিত মূল্য সরু মিনিকেট চাল ৫১ টাকা ৫০ পয়সা ও মাঝারি মানের চাল প্রতিকেজি ৪৫ টাকা বিক্রি করলেও খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে রকমারি দামে। কুষ্টিয়ার বিভিন্ন খুচরা বাজারে ঘুরে দেখা যায়, খুচরা বাজারে মানা হচ্ছে না সরকারের নির্ধারিত চালের মূল্য।

মিলগেট থেকে পরিবহন খরচ সহ প্রতি কেজি সরু মিনিকেট চাল ৫৩টাকা ও মাঝারী চাল কেজি প্রতি ৪৬.৫ টাকা বিক্রির কথা থাকলেও সরু মিনিকেট চাল বিক্রি হচ্ছে কোথাও ৫৩ টাকা কেজি, কোথাও ৫৫টাকা কেজি, আবার কোথাও কোথাও ৫৭ থেকে ৫৮টাকা কেজি। এদিকে মাঝারী মানের চাল খরচ সহ কেজি প্রতি ৪৬.৫০ টাকা বিক্রির কথা থাকলেও স্থান ভেদে তা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৮ থেকে ৫০ টাকা দরে। কুষ্টিয়ার খুচরা বাজারে চালের রকমারি মূল্যে নাভিশ্বাস ক্রেতা সাধারন। সরকারী মূল্যের সাইনবোর্ড ঝুলিয়ে রাখলেও বিক্রি করছে নিজ ইচ্ছাকৃত মূল্যে, অভিযোগ ক্রেতাদের। যদিও বিক্রেতারা তা শিকার করতে নারাজ।

এ বিষয়ে একাধিক ক্রেতা অভিযোগ করে বলে, চালের মূল্য সরকার নির্ধারন করে দেওয়ার পরেও খুচরা বাজারের বিক্রেতারা তা মানছে না। যার কাছে যেমন খুশি দামে বিক্রি করছে। এ বিষয়ে খুচরা বাজারের একাধিক বিক্রেতা জানায়, আমরা মিল গেট থেকে যে দামে চাল ক্রয় করছি, তার থেকে ১থেকে ২টাকা বেশী দামে বিক্রয় করছি। অতিরিক্ত দামে বিক্রয়ের কোনো সুযোগ নেই।

Development by: webnewsdesign.com