এবারও বইমেলায় থাকছে পুতুলের বই

মঙ্গলবার, ০৭ জানুয়ারি ২০২০ | ১:৫৫ অপরাহ্ণ

এবারও বইমেলায় থাকছে পুতুলের বই
apps

গত কয়েক বছর ধরেই ফেব্রুয়ারি মাস গায়িকা পুতুলের জন্য বিশেষ কিছু। কারণ এ মাসটিতে প্রকাশ হয় তার নতুন বই। সেই সুবাদে পাঠকের কাছে হয়ে ওঠেন কাছের কেউ। এবারও পুতুল নিয়ে আসছেন তার লেখা বই।
২০২০-এর বইমেলায় প্রকাশ পাচ্ছে তার লেখা উপন্যাস। নামটাও বেশ ব্যতিক্রম- কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত। এটি প্রকাশ করছে তাম্রলিপি প্রকাশনী।

পুতুল বললেন, ‌‘আশা করছি, ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই এটি মেলায় পাওয়া যাবে। আর এটিকে ঘিরে ফেসবুকে বিশেষ আয়োজন করছি। এই জানুয়ারি মাসজুড়ে প্রতি সপ্তাহে একদিন এই উপন্যাস নিয়ে আমার ভাবনা বিনিময় করবো, পড়ে শোনাবো অংশবিশেষ। এর বাইরে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে বাংলা একাডেমি আয়োজিত একুশে বইমেলায় হাজির থাকার চেষ্টা করবো। যেমনটা ছিলাম আগেও।’
গত চার বছর ধরে অমর একুশে বইমেলায় পাওয়া যায় সংগীতশিল্পী পুতুলকে। গত মেলায় এসেছিল উপন্যাস ‘জ্যোৎস্নারাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে ওঠে না’।

এর আগে ২০১৬ সালে তার প্রথম বই প্রকাশিত হয়। এটির নাম ছিল ‘পুতুল কাব্য উপক্রমণিকা’ (কাব্যগ্রন্থ)। এরপর ২০১৭ সালে ‘পুতুল কাব্য দ্বিতীয় অধ্যায়’ (কাব্যগ্রন্থ) ও ২০১৮ সালে ‘একটি মনস্তাত্ত্বিক আত্মহনন এবং তার পুতুল কাব্যিক প্রতিবেদন’ (উপন্যাস) প্রকাশিত হয়েছিল।

সমাজে একজন শুভ্র চামড়ার নারীর যতোটুকু মূল্যায়ন হয় তারও দ্বিগুণ অবহেলিত হয় একজন কালো বর্ণের নারী- নতুন বই ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’-এ এ বিষয়টি উঠে এসেছে বলে জানান পুতুল।

Development by: webnewsdesign.com