সুখী হওয়ার ৫ মন্ত্র

সোমবার, ০৬ জানুয়ারি ২০২০ | ১:১৫ অপরাহ্ণ

সুখী হওয়ার ৫ মন্ত্র
apps

হতাশা কাজ করে মানুষের ভেতর। গবেষকেরা যাকে বলে থাকেন মৌসুমি ব্যাধি; যা জয় করার উপায়ও আছে।

১. দুঃখকে জানুন :

সারা দিন কী কী বিষয়ে মন খারাপ হয়েছে, সেটি নোট করুন। ঠিক কী কারণে আপনার খারাপ লাগছে খুঁজে বের করুন। এই কাজটি ঘুমানোর আগে করা ভালো। খুঁজে খুঁজে দুঃখ বের করতে গেলে দেখবেন আপনার অপশন কমে আসছে। যা পাচ্ছেন তার অধিকাংশ আবার অহেতুক।

২. ব্যায়াম করুন :

স্বাস্থ্যই সকল সুখের মূল-সাধারণ এই কথাটি কত অসাধারণ সেটি বুঝতে অনেকের সারা জীবন পার হয়ে যায়। আগপিছ না ভেবে জিমে যান। প্রতিদিন ব্যায়াম করুন। দেখবেন মন এবং শরীর দুটোতেই আনন্দ খুঁজে পাচ্ছেন।

৩. সচেতন হোন :

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান এবং কগনিটিভ বিজ্ঞান বিভাগের অধ্যাপক লরি স্যান্টোস বলেছেন, ‘বিজ্ঞানে এটা প্রমাণ হয়েছে যে সুখী হতে হলে সচেতন প্রচেষ্টার প্রয়োজন। এটা খুব একটা সহজ কাজ নয়, এ জন্য সময় লাগবে।’

তিনি জানান, সুখী হওয়া বিষয়টি এমন নয় যে এটা আপনা আপনি হয়ে যায়। সুখী হওয়ার জন্যে আপনাকে এটা চর্চা করতে হবে।

‘এটা অনেকটা ভালো সংগীত শিল্পী বা ক্রীড়াবিদ হয়ে ওঠার মতোই, সাফল্যের জন্যে তাদেরকে যেমন চর্চা করতে হয় সুখী হওয়ার ব্যাপারেও আপনাকে সেটা করতে হবে।’

৪. কৃতজ্ঞতার তালিকা তৈরি করুন :

অধ্যাপক স্যান্টোস তার শিক্ষার্থীদের বলেন, প্রত্যেক রাতে তারা যাদের কাছে বা যেসব জিনিসের কাছে কৃতজ্ঞ তার একটি তালিকা তৈরি করতে।

‘এটা শুনতে খুব সহজ মনে হতে পারে, কিন্তু আমরা দেখেছি যেসব শিক্ষার্থীরা নিয়মিতভাবে এটা চর্চা করেন তাদের সুখী মনে হয়।’

৫. নিশ্চিন্তে ঘুমাতে চেষ্টা করুন :

এই কাজটা করা সবচেয়ে সহজ বলে মনে হয় কিন্তু আসলে এই কাজটা করা খুব কঠিন। এখানে চ্যালেঞ্জ হচ্ছে, প্রতি রাতে আট ঘণ্টা করে ঘুমানো। এবং এই কাজটা করতে হবে এক সপ্তাহ ধরে।

Development by: webnewsdesign.com