শি জিনপিং জানেন আমি খ্যাপাটে, উসকানির সাহস করবে না : ট্রাম্প

রবিবার, ২০ অক্টোবর ২০২৪ | ৫:০২ অপরাহ্ণ

শি জিনপিং জানেন আমি খ্যাপাটে, উসকানির সাহস করবে না : ট্রাম্প
apps

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আবারও হুঁশিয়ারি দিলেন বেইজিংকে। তিনি মনে করেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে চীন তাকে উসকানি করার সাহস করবে না। কেননা তিনি দাবি করেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানেন যে, যুক্তরাষ্ট্রের সাবেক এই প্রেসিডেন্ট ‘খ্যাপাটে’। খবর বিবিসির।

ওয়াল স্ট্রিট জার্নালের সাথে কথা বলার সময় তিনি একথা বলেন। ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে চীন তাকে উত্তেজিত করার সাহস করবে না। কারণ মার্কিন প্রতিপক্ষরা ট্রাম্প প্রশাসনের অধীনে আমেরিকান স্বার্থের বিরুদ্ধে কাজ করবে না। তারা এতে একটি শক্তিশালী, এমনকি অপ্রত্যাশিত প্রতিক্রিয়ার ভয় পাবে।

একইসাথে প্রেসিডেন্ট নির্বাচিত হলে চীন যদি তাইওয়ানকে অবরোধ করতে চায় তাহলে তিনি বেইজিংয়ের ওপর শুল্ক আরোপ করবেন বলেও হুঁশিয়ারি দেন। ট্রাম্প বলেন, তাইওয়ানের অবরোধ ঠেকাতে তাকে সামরিক শক্তি ব্যবহার করতে হবে না। আমি বরং বলবো, আমাকে চীনের ওপর তখন ১৫০ থেকে ২০০ শতাংশ ট্যাক্স আরোপ করতে হবে। এছাড়া জেলেনস্কি যুদ্ধ শেষ করতেই শুধু ব্যর্থ নন, বরং তিনি যুদ্ধ শুরুর জন্যও দায়ী বলেও মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, এটা মানে এই নয় যে আমি তাকে সাহায্য করতে চাই না। কারণ আমি এমন লোকদের জন্য খুব দুঃখ অনুভব করি। কিন্তু তার কখনই এই যুদ্ধ শুরু করতে দেওয়া উচিত হয়নি। যুদ্ধ একটি পরাজয়।

Development by: webnewsdesign.com