স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মৌলভীবাজারে মোবাইল কোর্ট পরিচালনা

সোমবার, ২৩ নভেম্বর ২০২০ | ২:৫৪ অপরাহ্ণ

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মৌলভীবাজারে মোবাইল কোর্ট পরিচালনা
apps

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মৌলভীবাজার শহর ও জেলার বিভিন্ন উপজেলার ২০টি স্থানে গতকাল রোববার মোবাইল কোর্ট পরিচালনা করে জেলা প্রশাসন। এসময় মাস্ক না পরায় ৩’শ ৯৩ টি মামলা ও ৯৩ হাজার ৩’শ ৯০ টাকা জরিমানা করা হয়।

করোনা ভাইরাস সংক্রমণের সেকেন্ড ওয়েভ প্রতিরোধে মাস্ক পরিধান ও অন্যান্য স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে এই অভিযান চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি সচেতনতামূলক প্রচার অভিযান করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

সচেতনতামূলক কার্যক্রমে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও আইসিটি) মোঃ মামুনুর রশীদ।

জেলা শহর ও সকল উপজেলায় একযোগে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ।

স্বাস্থ্যবিধি অমান্য করে মাস্কবিহীন চলাফেরা করায় ১৭ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার(২২ নভেম্বর) সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কমলগঞ্জ উপজেলা চৌমুহনী ও ভানুগাছ বাজারে মাস্ক পরিধান নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক ও সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী।

এ সময় মাস্ক না থাকায় ১৭টি মামলা দিয়ে ৫ হাজার ৮’শ টাকা জরিমানা করা হয়। এছাড়া, মানুষজনকে সচেতন করতে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হয়।

কমলগঞ্জের ইউএনও আশেকুল হক জানান, মাস্কবিহীন চলাফেরা করার অপরাধে দণ্ডবিধির ১৮৬০ এর ২৬৯ ধারায় ১৭ জনের বিরুদ্ধে মামলা দিয়ে ৫ হাজার ৮’শ টাকা জরিমানা আদায় করা হয়েছে। সরকারের স্বাস্থ্যবিধি মানতে জনগণকে সচেতন করার পাশাপাশি মাস্ক ব্যবহার নিশ্চিত করতে মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।

শ্রীমঙ্গল(মৌলভীবাজার) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, শ্রীমঙ্গলে মাস্ক না পরায় ৩৫ জনকে ৫ হাজার ২০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দুপুরে শহরের বিভিন্ন বিপণিবিতান ও রাস্তায় এ অভিযান চালানো হয়।

অভিযানে শ্রীমঙ্গল উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম ২৫ জনকে ৪ হাজার ১০০ টাকা এবং সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নেছার উদ্দিন ১০ জনকে ১ হাজার ১০০ টাকা জরিমানা করেন। এর আগে গত বৃহস্পতিবার রাতে মাস্ক না পরায় ৬১ জনকে ৯ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছিল। মাস্ক পরার বিষয়ে আমরা ব্যাপকভাবে প্রচার চালিয়েছি। সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছি। যারা নিয়ম মানছেন না, তাদের মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করা হয়েছে।

এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। করোনাভাইরাস থেকে রক্ষা পেতে অবশ্যই মাস্ক পরতে হবে।

Development by: webnewsdesign.com