ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ফরম ফিলাপে ফি অতিরিক্ত আদায়ের অভিযোগ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ৬:১৯ অপরাহ্ণ

ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ফরম ফিলাপে ফি অতিরিক্ত আদায়ের অভিযোগ
ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ফরম ফিলাপে ফি অতিরিক্ত আদায়ের অভিযোগ
apps

ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অতিরিক্ত ফি নেয়ার অভিযোগ উঠেছে। দ্বাদশ শ্রেণিতে ৭বিষয়ের পরীক্ষায় কেন্দ্র ফি ও ব্যবহারিকসহ নেয়া হচ্ছে ২ হাজার ৬০ টাকা। কিন্তু সেখানে একটি বিষয়ে অকৃতকার্য হওয়া পরিপূরক ফরম ফিলআপের জন্য নেয়া হচ্ছে ১৪৩০ টাকা। যা শিক্ষার্থীদের জন্য জুলুমের শামিল বলে অভিযোগ অভিভাবকদের।

অভিভাবকরা নাম প্রকাশ না করার শর্তে জানান, আমার সন্তান ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ থেকে গত বছর (২০২৩ সালে) এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় প্রথম পর্বে অংশগ্রহণ করে। সে উচ্চতর গণিত বিষয়ে অকৃতকার্য হয়। এবছর (দ্বিতীয় বর্ষে) চুড়ান্ত পর্বে বাংলা দ্বিতীয় পত্র, স্পেশালাইজেশন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রিক দ্বিতীয় পত্র, কম্পিউটার অপারেশন মেন্টেনেন্স দ্বিতীয় পত্র, ক্যারিয়ার গাইডেন্স ও আত্ম কর্মসংস্থান দ্বিতীয় পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, রসায়ন দ্বিতীয় পত্র, পদার্থ বিজ্ঞান দ্বিতীয় পত্র পরীক্ষায় ফরম ফিলাপের জন্য আগামী ২৫ এপ্রিল শেষ দিন ধার্য করা হয়। সেখানে অকৃতকার্য একটি বিষয়ে ফরম ফিলাপের জন্য নির্ধারণ করা হয়েছে ১৪৩০ টাকা। পক্ষান্তরে ৭টি বিষয়ে ফরম ফিলাপের জন্য ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৬০টাকা। দুইটা মিলিয়ে এখন আমাদের ৩৪৯০ টাকা ফরম ফিলাপের জন্য দিতে হচ্ছে। যা এক প্রকারে আমাদের উপর জোর করে চাপিয়ে দেয়া হচ্ছে। এনিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভের সঞ্চার হচ্ছে।

সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জিন্নাত আরা ফেরদৌসী জানান, স্বাভাবিক ফরম ফিলাপ ফি ২ হাজার ৬০টাকা। ফেল করা বিষয়ে পরিপূরক ফরম ফিলাপে ৬১০ টাকা ফি। কিন্তু যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে সেসব বিষয়ের জন্য কেন্দ্র ফি ধার্য রয়েছে ৮২০ টাকা। তাই ব্যবহারিক ও কেন্দ্র ফিসহ ১৪৩০ টাকা রাখা হচ্ছে। উচ্চতর গণিত বিষয়েও কি ব্যবহারিক আছে? এমন প্রশ্নের উত্তর এড়িয়ে যান তিনি।

Development by: webnewsdesign.com