বায়ুদূষণ, আবারও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

সোমবার, ২৩ জানুয়ারি ২০২৩ | ১২:৩৭ অপরাহ্ণ

বায়ুদূষণ, আবারও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা
apps

রাজধানীর ঢাকার বায়ুদূষণের মাত্রা মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। প্রায় প্রতিদিনই দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসছে ঢাকার নাম।

সোমবারও একই চিত্র দেখা গেল। এদিন বেলা পৌনে ১১টার দিকেও এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৪০ নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে অবস্থান করছিল রাজধানী ঢাকা। এর আগের দুইদিনও একই রকম পরিস্থিতি দেখা যায়। যদিও এই তালিকা ওঠানামা করছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, ঢাকার পরে রয়েছে ভারতের দুই শহর দিল্লি। ভারতের রাজধানী শহরের স্কোর ২৭৮। এরপরের অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি, শহরটির স্কোর ১৮৭। চতুর্থ অবস্থানে রয়েছে চীনের শহর উহান (১৭৮)। পঞ্চম স্থানে রয়েছে কিরগিজস্তানের রাজধানী বিশবেক (১৭৮)। ষষ্ঠ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর (১৭৫)।
বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। সূত্র: আইকিউ এয়ার

Development by: webnewsdesign.com