দেশের তাপমাত্রার রেকর্ড বইয়ে ওলটপালট

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ | ৫:৪৯ অপরাহ্ণ

দেশের তাপমাত্রার রেকর্ড বইয়ে ওলটপালট
দেশের তাপমাত্রার রেকর্ড বইয়ে ওলটপালট
apps

দ্রুতই বাড়ছে তাপ, গরম হয়ে উঠছে চারপাশ। নাতিশীতোষ্ণ অঞ্চলের খেতাব আগলে রাখা বাংলাদেশও যেনো ক্রমেই এগিয়ে যাচ্ছে উচ্চ তাপমাত্রার দেশের কাতারে। ক্রমবর্ধমান তাপপ্রবাহের ফলের দেশের অধিকাংশ অঞ্চলেই ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। হিটস্ট্রোকের মতো গরমজনিত রোগে দেশে মৃত্যুও বাড়ছে আশঙ্কাজনকভাবে।

এর মাঝেই একদিনে দুই রেকর্ড লিপিবদ্ধ হলো দেশের তাপমাত্রার ইতিহাসে। দেশের ইতিহাসের আজ দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে (৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস)। একইদিন (মঙ্গলবার) বেলা তিনটায় চুয়াডাঙ্গায় ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো। এটি দেশের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এটিই এখন পর্যন্ত দেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ হওয়া তাপমাত্রা। এ হিসেবে ১৯৭২ সালের পর ৫২ বছরের মধ্যে আজই (৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় তাপমাত্রা উঠেছিলো ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ।

Development by: webnewsdesign.com