টিকা কার্যক্রম বন্ধ, বিপাকে রাজশাহীর হজযাত্রীরা

বুধবার, ১৭ মে ২০২৩ | ৫:৫৭ অপরাহ্ণ

টিকা কার্যক্রম বন্ধ, বিপাকে রাজশাহীর হজযাত্রীরা
টিকা কার্যক্রম বন্ধ, বিপাকে রাজশাহীর হজযাত্রীরা
apps

সরবরাহ কম থাকায় টিকা কার্যক্রম বন্ধ। এতে বিপাকে পড়েছেন রাজশাহীর হজযাত্রীরা। দূর-দূরান্ত থেকে সিভিল সার্জন অফিসে এসেও ফিরে যেতে হচ্ছে হজযাত্রীদের । বুধবার (১৭ মে) সকালে রাজশাহী জেলা সিভিল সার্জন অফিসে থাকা ৭০টি টিকা দেওয়ার পর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এতে ক্ষুব্ধ হয়েছেন হজযাত্রীরা। সিভিল সার্জন অফিস বলনে, হাজিদের টিকা সংকট পড়েছে, ঢাকা থেকে এনে সমাধান দেওয়া হবে।

রাজশাহী জেলা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, হজে যাওয়ার আগে মেনিনোকোকাল ও ইনফ্লুয়েঞ্জা টিকা দিতে হয়। প্রত্যেক হজযাত্রীকে এ দুটি টিকা সিভিল সার্জন অফিসের মাধ্যমে দেওয়া হয়। চলতি বছরের ৮ মে থেকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়।

রাজশাহী ইসলামিক ফাউন্ডেশনের তথ্য মতে, জেলায় এবার সরকারি ও বেসরকারি মিলে ২ হাজার ৪৬৭ হজযাত্রী আছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৬৫৭ জন। বাকিরা যাচ্ছেন বেসরকারি ব্যবস্থাপনায়।

বুধবার সকালে রাজশাহী নগরীর হেতমখা এলাকায় অবস্থিত রাজশাহী সিভিল সার্জন অফিসে গিয়ে দেখা যায় হজযাত্রীদের টিকা নিতে লম্বা লাইন। তবে ৭০ জনকে টিকা দেওয়ার পর আর দেওয়া কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। কর্তৃপক্ষ মাইকিং করে জানিয়ে দিয়েছেন টিকা শেষ হয়ে গেছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন হজযাত্রীরা। দুপুর ১২টা পর্যন্ত হজযাত্রীদের সেখানেই বসে থাকতে দেখা গেছে।

বেসরকারি ব্যবস্থাপনা হজ এজেন্সি নিশাত ট্রাভেলসের ম্যানেজিং পার্টনার আতাউর রহমান বলেন, চলতি বছর আমাদের ১৭০ জন হজে যাবেন। এরা সবাই রাজশাহীর। গত কয়েকদিন আগে এসে তাদের তালিকা ও অনলাইন রেজিস্ট্রেশন জমা দেওয়া হয়েছে। তাদের আজকের টিকা দেওয়ার ডেট দিয়েছিল। তবে এখানে এসে দেখছি তারা টিকা পায়নি। তিনি আরও বলেন, কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে টিকা শেষ হয়ে যাওয়ার কারণেই মূলত কার্যক্রম বন্ধ হয়েছে। আমাদের ঢাকা হজ্জ ক্যাম্প থেকে টিকা নেওয়ার অনুরোধ করা হচ্ছে। তবে সেখানে সময় না পাওয়া ও হাজিদের টিকা পেতে বেশ বেগ পেতে হবে। আমরা অনুরোধ করবো দ্রæত রাজশাহীতেই যেন টিকা দেওয়া হয়।

টিকা নিতে আসা মাহমুদুল আমিন নামে এক হজযাত্রী বলেন, সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ছিলাম। শুরুতে বলা হচ্ছিল আজকে ১৫০ জনকে টিকা দেবে। আমি ২৭ বা ২৮ নম্বরে সিরিয়ালে ছিলাম কিন্ত ২৫ জনের সিরিয়াল শেষ হওয়ার পর জানানো হয় টিকা দেওয়া হবে না। এভাবে হজের শেষ মুহূর্তে এসে আমাদের বিলম্ব করা ঠিক নয়। তিনি আরও বলেন, কর্তৃপক্ষের কাছে আমাদের একটাই দাবি দ্রুত টিকা এনে তা সরবরাহ করার জন্য। যাতে সহজেই আমরা রাজশাহী থেকে টিকা নিয়ে হজের জন্য যেতে পারি।

রাজশাহী ইসলামিক ফাউন্ডেশন পরিচালক রেজ্জাকুল হায়দার বলেন, হাজিরা টিকা নিতে পারছে না এমন একটি সংবাদ আমরা পেয়েছি। তবে আমরা শুধু ব্যবস্থাপনা ও তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকি। টিকা সংক্রান্ত সব কিছুর দায় দায়িত্ব সিভিল সার্জন অফিসের।

এ বিষয়ে রাজশাহী জেলা সিভিল সার্জন আবু সাঈদ মোহাম্মদ ফারুক বলেন, আমাদের যতজন যাত্রী ঠিক ততগুলোই টিকা দেওয়া হয়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই কারো কারো আত্মীয়স্বজন অন্য জেলার এসেও এ জেলা থেকে টিকা নিয়ে গেছেন। ফলে কিছু টিকার সংকট পড়েছে। তবে বাকি টিকাগুলো আমি ঢাকা থেকে ব্যবস্থা করে ফেলবো। তিনি আরো বলেন, আমরা হিসাব করতে বলেছি। আমাদের ধারণা খুব বেশি সট হবে না। ১০০ থেকে দেড়শ জনের মত কম থাকতে পারে। ঢাকাতে আমি যোগাযোগ করেছি হয়তো দু-তিন দিনের মধ্যে ব্যবস্থা করে দেবো। টিকা ছাড়া একজন যাত্রীও যাবে না। সবাই টিকা পাবে এ নিয়ে চিন্তার কারণ নেই।

Development by: webnewsdesign.com