জেএসসিতে সিলেটে পাসের হার ৯২.৯৭ শতাংশ

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯ | ৩:৪০ অপরাহ্ণ

জেএসসিতে সিলেটে পাসের হার ৯২.৯৭ শতাংশ
apps

জেএসসি পরীক্ষায় সিলেটে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে। গত বছর সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৯.৮২ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৬শ’ ৯৮ জন। আর এবার সিলেটে পাসের হার ৯২.৯৭ শতাংশ আর মোট ৩ হাজার ৭শ’ ৭৩ জন শিক্ষার্থী এবছর জিপিএ-৫ পেয়েছে।

আজ মঙ্গলবার দুপুর ১২ টায় সিলেট শিক্ষা বোর্ডের কনফারেন্স হলে বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক (উচ্চ মাধ্যমিক) হাবিবা বাছিত এসব তথ্য জানান। পরে প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ পরিসংখ্যান পাওয়া যায়।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ২০১৬ সালে সিলেট শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ৬৯ হাজার ৬৪৯ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহন করে ৬৬ হাজার ৭২৯ জন আর পাশ করে ৪১ হাজার ৩৫১ জন। সেই হিসেবে পাসের হার ৬১.৯৭ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ২০৩ জন শিক্ষার্থী। ২০১১ সালে মোট পরীক্ষার্থী ছিল ৯৪ হাজার ৩৬৩ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহন করে ৯২ হাজার ৬৭৫ জন আর পাস করে ৭৭ হাজার ২৩৫ জন। সেই হিসেবে পাসের হার ৮৩.৩৪ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল ৭৪৮ জন শিক্ষার্থী। পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ বাড়ার এই ধারাবাহিকতা বজায় থাকে পরের বছরও।

২০১২ সালে মোট পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ৬৮৮ জন। এরমধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ৯০ হাজার ৬শ’ জন আর পাস করে ৮১ হাজার ৯৪৯ জন শিক্ষার্থী। এ বছর বোর্ডে পাসের হার ছিল ৯০.৪৫ শতাংশ আর ১ হাজার ৩৬৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। আর ২০১৩ সালে পাসের হার ছিল ৯১.১৫ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ৩৬৪ জন শিক্ষার্থী। সেবছর পরীক্ষায় মোট শিক্ষার্থী ছিল ৯৭ হাজার ১৫৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছিল ৯৫ হাজার ২২৭ জন আর পাস করেছিল ৮৬ হাজার ৮০১ জন।

অন্যদিকে ২০১৪ সালে পাসের হার বাড়লেও কমেছিল জিপিএ-৫ এর সংখ্যা। সে বছর মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১১ হাজার ২১০ জন পরীক্ষার্থী। এরমধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৯ হাজার ৪৮৫ জন শিক্ষার্থী আর পাস করেছিল ১ লাখ ২৫৫ জন শিক্ষার্থী। এতে বোর্ডে পাসের হার ছিল ৯১.৫৭ শতাংশ আর জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ১০ জন শিক্ষার্থী।

Development by: webnewsdesign.com