জামিনের ব্যাপারে আশাবাদী বিএনপি

বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ৯:২৪ অপরাহ্ণ

জামিনের ব্যাপারে আশাবাদী বিএনপি
apps

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্য জামিন হবে এমন আশায় আদালতের দিকে তাকিয়ে আছে দলের সিনিয়র নেতারা। আদালত কী সিদ্ধান্ত দেয় তা জানার পর করণীয় ঠিক করতে আলোচনায় বসবেন বিএনপি শীর্ষ নেতারা। এরপরই আসতে পারে কঠোর কর্মসূচি। বিএনপির একাধিক সিনিয়র নেতার সাথে কথা বলে এমনটাই জানা গেছে।

দলীয় প্রধান বেগম জিয়া দুই বছর ধরে কারাবন্দী। শারীরিক অসুস্থতা বেড়ে গেলে গত বছরের এপ্রিলে চিকিৎসার জন্য তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। তখন থেকে তিনি বঙ্গবন্ধু মেডিকেলে আছেন। এর আগে জামিন চাওয়া হলেও আদালত তা মঞ্জুর করেননি।

এবার উন্নত চিকিৎসার জন্য যুক্তরাজ্যের মতো দেশে যাওয়া প্রয়োজন উল্লেখ করে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন করা হয়। এতে গত রোববার (২৩ ফেব্রুয়ারি) শুনানির দিন ধার্য ছিল। ঐইদিন হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ বেগম জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন দাখিলে বুধবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত সময় বেঁধে দেন।

হাইকোর্টের দেয়া নির্দেশে বেগম জিয়ার চিকিৎসা বিষয়ক তিনটি অবস্থার তথ্য জানতে চাওয়া হয়। এর মধ্যে মেডিকেল বোর্ডের সুপারিশ অনুযায়ী খালেদা জিয়া অ্যাডভান্স থেরাপির জন্য সম্মতি দিয়েছেন কি না, দিলে সেই চিকিৎসা শুরু হয়েছে কি না এবং চিকিৎসা শুরু হয়ে থাকলে এখন কী অবস্থা- তা জানিয়ে প্রতিবেদন দাখিলেন নির্দেশ দেয়া হয়।

ওইদিনই জিয়া চ্যারিটেবল মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পর্যন্ত মূলতবি করেন আদালত। এর আগে গত ১৮ ফেব্রুয়ারি জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়া জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তাঁর আইনজীবীরা।

আগামীকাল বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) খালেদা জিয়ার জামিন শুনানি। তার জামিনের ব্যাপারে বিএনপি কতটা আশাবাদী জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বিডি২৪লাইভকে বলেন, ‘খালেদা জিয়ার জামিনের ব্যাপারে আমরা আশাবাদী। যদি বিএসএমএমইউ থেকে সত্যিকারের রিপোর্ট দেয়, প্রকৃত অবস্থার রিপোর্ট দেয়; আর যদি আমাদের বিচারকরা সরকারের দ্বারা বিকশিত না হয় এবং তারা যদি সুবিচারের পথ গ্রহণ করে তাহলে জামিন না হওয়ার কোন কারণ নাই।’ যদি কোন কারণে জামিন না হয় তাহলে কি পদক্ষেপ নিবেন জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আমরা সেই পরিস্থিতিতে বসে আলাপ করে তখন সিদ্বান্ত গ্রহন করবো।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বিডি২৪লাইভকে বলেন, ‘জামিন হচ্ছে খালেদা জিয়ার প্রাপ্য। আইনগত ভাবে প্রাপ্য, মানবতার দিক দিয়ে প্রাপ্য, দেশের জামিনের যেই সংশ্লিষ্ট আইনগুলো রয়েছে সবগুলোতে উনি (খালেদা জিয়া) জামিন পাওয়ার যোগ্য। এটা ওনার আইনগত অধিকার।’ যদি কেন কারণে জামিন না হয় তাহলে কি পদক্ষেপ নিবেন জানতে চাইলে তিনি বলেন, ‘এটা দল সিদ্বান্ত নিবেন।’

স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান বিডি২৪লাইভকে বলেন, ‘আমরা খুবই আশাবাদী, কারণ জামিন ওনার (খালেদা জিয়ার) প্রাপ্য। সেই কারণে আমরা আশাবাদী। জামিন না হলে আমরা আলোচনা করবো সিদ্বান্ত নেব কি করা যায়।’

Development by: webnewsdesign.com