গাড়ি থাকলে সর্বনিম্ন কার্বন কর ২৫ হাজার টাকা

বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ | ৬:৪৩ অপরাহ্ণ

গাড়ি থাকলে সর্বনিম্ন কার্বন কর ২৫ হাজার টাকা
গাড়ি থাকলে সর্বনিম্ন কার্বন কর ২৫ হাজার টাকা
apps

পরিবেশ দূষণ রোধে কার্বন নিঃসরণ কমাতে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করতে একের অধিক ব্যক্তিগত যান থাকলে দিতে হবে কার্বণ কর। নতুন বাজেটে এ কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। একাধিক যাত্রীবাহী গাড়ি, জিপ ও মাইক্রোবাসের মালিকদের গাড়ির ইঞ্জিনের ক্ষমতার ওপর ভিত্তি করে সর্বনিম্ন ২৫ হাজার থেকে সর্বোচ্চ সাড়ে ৩ লাখ টাকা কর দিতে হবে।

বৃহস্পতিবার (১ জুন) প্রস্তাবিত জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় কার্বন করের বিষয়টি উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রস্তাবিত বাজেটে কার্বন কর পাস হলে দেড় হাজার সিসির গাড়ির মালিকদের একই ইঞ্জিনের দ্বিতীয় ও পরের সব গাড়ির জন্য ২৫ হাজার টাকা কর দিতে হবে। দেড় হাজার থেকে ২ হাজার সিসির গাড়ির জন্য এই কর হবে ৫০ হাজার টাকা।

২ হাজার থেকে আড়াই হাজার সিসির গাড়ির ক্ষেত্রে এই কর হবে ৭৫ হাজার টাকা। ৩ হাজার সিসির গাড়ির ক্ষেত্রে ২ লাখ ও সাড়ে ৩ হাজার সিসির গাড়ির ক্ষেত্রে সাড়ে ৩ লাখ টাকা কর দিতে হবে।

কার্বন নিঃসরণ কমাতে ও পরিবেশ দূষণ রোধে ব্যক্তিগত যানবাহন ব্যবহার নিরুৎসাহিত করতে সরকার কার্বন কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট সংসদে পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি দেশের ৫২তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট। আকারের দিক থেকে এটিই হবে দেশের বৃহত্তম বাজেট।

Development by: webnewsdesign.com