কুড়িগ্রামের রৌমারীতে অবৈধ ১৩টি ট্রাক্টর আটক করেছে পুলিশ

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০ | ৫:০৩ অপরাহ্ণ

কুড়িগ্রামের রৌমারীতে অবৈধ ১৩টি ট্রাক্টর আটক করেছে পুলিশ
apps

কুড়িগ্রামের রৌমারীতে অবৈধ ৭৫টি ট্রাক্টরের মধ্যে ১৩টি আটক করেছে রৌমারী থানা পুলিশ। সোমবার বিকেলে সাড়ে ৪টার দিকে এসব ট্রাক্টর (কাকড়া) আটক করা হয়।

পুলিশ ও স্থানীয় সুত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে রৌমারী উপজেলায় প্রায় শতাধিক ট্রাক্টর (কাকড়া) গাড়ি অবৈধ ভাবে ব্রহ্মপুত্র নদের বালু ও অন্যান্য মালামাল বহন করে আসছে। এতে ট্রাক্টরের বিকট শব্দে শব্দ দূষণ ও ধুলা বালিতে পরিবেশ দূষিত হচ্ছে। যার ফলে বসতবাড়ির লোকজন শ্বাসকষ্ট জনিত রোগসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে। এসএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা নিয়মিত ঠিক ভাবে পড়াশোনা করতে পারছে না। অতি শব্দে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে অফিসিয়াল কাজকর্ম ব্যাহত হচ্ছে। বিকট শব্দে অসুস্থ ব্যক্তিরা আরো বেশি অসুস্থ হয়ে পড়ছে। অতিমাত্রায় অবৈধ গাড়ি চলাচলে সরকারের গ্রামীণ জনপদের রাস্তাঘাট ভেঙ্গে গিয়ে যাতায়াতের অযোগ্য হয়ে পড়েছে।

 

এ বিষয়ে রৌমারী সিজি জামান সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু হোরায়রা জানান, অবৈধ ট্রাক্টর গুলো রাস্তায় বেপরোয়া ভাবে চালায়। এর আগে আমার বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী দূর্ঘটনার শিকার হয়েছে। তাই প্রশাসনের কাছে গাড়িগুলো বন্ধের জোর দাবী করছি।

রৌমারী মর্নিংসান কিন্ডার গার্টেনের অধ্যক্ষ মো. সোহরাব হোসেন অভিযোগ করে বলেন, আমার স্কুলটি রাস্তার পাশে হওয়ায় ট্রাক্টরের বিকট শব্দে পড়ালেখা করানো খুবই সমস্যার সৃষ্টি হয়েছে। তাছাড়া শিক্ষার্থীরা জীবনের ঝুকি নিয়ে রাস্তায় যাতায়াত করে।

এ ব্যাপারে রৌমারী থানার অফিসার ইসচার্জ (ওসি) আবু মোহাম্মদ দিলওয়ার হাসান ইনাম জানান, অবৈধ ট্রাক্টর (কাকড়া) গুলো আটক করা হয়েছে। প্রতিটি গাড়ির পৃথক পৃথক ভাবে মামলা দেওয়ার প্রস্তুতি চলছে।

উল্লেখ্য, উপজেলা কৃষি অফিস থেকে কৃষি বান্ধব সরকারের ভর্তুকি দেওয়া ট্রাক্টর জমি চাষাবাদ না করে মালবাহি হিসেবে ব্যবহার করায় প্রতিনিয়তই দূর্ঘটনা ঘটেই চলেছে। কেড়ে নিয়েছে কোমলমতি স্কুল শিক্ষার্থীসহ বেশ কিছু জনপ্রাণ। এ নিয়ে উপজেলায় একাধিকবার মিছিল মিটিং ও মানববন্ধনসহ আলোচনাসভা অনুষ্ঠিত হলেও এর কোন প্রতিফলন ঘটেনি। একদিকে যেমন শব্দ দূষণ অন্য দিকে জনপ্রান কেড়ে নেওয়ায় এ আত্মঘাতি যন্ত্রটি নিয়ে এলাকায় আলোচনা ও সমালোচনার ঝড় উঠেছে।

Development by: webnewsdesign.com