কাজিপুরে জলাবদ্ধতায় ভোগান্তিতে প্রায় ৫শ পরিবার: প্রশাসনের হস্তক্ষেপের দাবি

রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০ | ৭:০৫ অপরাহ্ণ

কাজিপুরে জলাবদ্ধতায় ভোগান্তিতে প্রায় ৫শ পরিবার: প্রশাসনের হস্তক্ষেপের দাবি
apps

সিরাজগঞ্জের কাজিপুরে অতিবৃষ্টি হওয়ায় এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় কাজিপুর সদর ইউনিয়নের মেঘাই, নতুন মেঘাই এবং মাইজবাড়ী ইউনিয়নের পাইকরতলী গ্রামের কিছু অংশে কলোনীপাড়া বসবাসরত প্রায় ৫শ পরিবার জলাবদ্ধাতার কারণে চরম ভোগান্তিতে রয়েছে। পরিবার গুলো স্থানীয় প্রশাসনের নিকট পানি নিস্কাশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন।

আজ রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায় যমুনার ভাঙ্গনে বাড়িঘর হারা পরিবারগুলো কেউবা জমি কট নিয়ে, অনেকে বাড়ির জমি টুকু ক্রয় করে কোন রকমে ঘর-দরজা তুলে পরিবার-পরিজন নিয়ে মাথাগুজে বসবাস করে আসছে। এদিকে বসবাসরত স্থানের উজানে বাধ এবং ভাটিতে বন্যানিয়ন্ত্রন বাধ থাকায় এ বছর অতিবর্ষনে বাড়িঘরে পানি উঠে একাকার হয়ে গেছে। অধিকাংশ বাড়িতে পানি উঠেছে। কিছু কিছু বাড়ির উঠানে পানি, রাস্তায় পানি এমনকি নলকূপ, পায়খানা পানিতে ডুবে গেছে। দুটি শিক্ষা প্রতিষ্ঠান মেঘাই এম,এম,বি,পি দাখিল মাদ্রাসা ও মেঘাই বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ও পানির মধ্যে। ফলে এলাকাতে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির ব্যাপক অভাব।

 

এই পানি দীর্ঘদিন ধরে জমে থাকায় মশা, মাছি এবং পানি দুগন্ধ হয়ে বিভিন্ন পানি বাহিত রোগের সৃষ্টি হচ্ছে। ঐ এলাকায় বসবাসরত ব্যবসায়ি নজরুল ইসলাম জানান, ঘরের মেঁেঝতে পানি, রান্নঘরে পানি, সবসময় পোলাপান নিয়ে চিন্তায় থাকি। স্থানীয় ঔষুধ ব্যবসায়ী হিটলার জানান, বাড়ি থেকে রাস্তায় উঠতে গেলে সবারই পানি পার হতে হয়, জমে থাকা দুষিত পানির কারণে বিভিন্ন রোগ বালাই দেখা দিয়েছে। অনেকের পায়ের পাতায় ঘাঁ দেখা দিয়েছে। বসবাসরত স্থানীয় জনগণ জানান, চরের বন্যার চেয়ে আমাদের দূর্ভোগ বেশী কেননা চরে বন্যার পানি কমলে বাড়ি থেকে পানি নেমে যায়। অথচ আমাদের এই দূর্ভেগের শেষ কোথায় তা জানা নাই।

এই অবস্থা থেকে নিরুপায়ের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। এদিকে জলাবদ্ধতা এলাকা ইতোমধ্যে পরিদর্শন করেছেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বলেন, পানি নিষ্কাশনের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য পদক্ষেপ গ্রহণ করেছি এবং পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা বলে স্থায়ী সমাধানের ব্যবস্থা নেয়া হচ্ছে। অচিরেই আপনারা তার প্রতিফরণ দেখতে পাবেন।

Development by: webnewsdesign.com