কম্পিউটারে বাংলা লেখার প্রচলন দিবস

রবিবার, ২৪ জানুয়ারি ২০২১ | ৮:৫২ অপরাহ্ণ

কম্পিউটারে বাংলা লেখার প্রচলন দিবস
apps

সাধুবাদ জানিয়ে শুরু করি ইতিহাসের আরেকদিন যা কম্পিউটারে বাংলা লেখার প্রচলন দিবস হিসেবে পরিচিত। আসলে আধুনিকতার ছোঁয়া লাগাতে পৃথিবীতে যুগে যুগে বিজ্ঞানের পরিবর্তন, এ যেন এক ঈশ্বর প্রদত্ত জ্ঞানের বিকাশ। মহামানবরা (বিজ্ঞানী) দেশের জন্য জাতির জন্য নিজের জন্য ও প্রিয়জনদের জন্য কল্যাণকর কিছু উদ্ভাবন করে এসেছেন।

অধ্যাপক জাফর ইকবাল নামের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক যুক্তরাষ্ট্রের পিএইচডি করার সময় শহীদলিপি আগে ১৯৮৪ সালে তার মায়ের কাছে চিঠি লিখেছিলেন বাংলায়।

সেদিনই বাংলা চিঠি লেখার জন্য তিনি কম্পিউটারে প্রোগ্রাম তৈরী করে মায়ের কাছে বাংলায় চিঠি লিখেন। তথ্যসূত্রে মতে শহীদলিপির ব্যবহার না থাকলেও অনস্বীকার্য এক কাজ আধুনিকতার ছোঁয়া। কম্পিউটারে বাংলার স্থান পেয়ে দেওয়া। তিনি ছিলেন বাংলার সফটওয়্যার উদ্ভাবক।

শহীদ শিল্পী রাজিব অগ্রযাত্রার অনুকরণ করে ১৯৮৭ সালের ১৬ মে বিজয় বাংলা সফটওয়ারের শুরু। ইতিহাসের তথ্য থেকে যেটুকু জেনেছি ১৯৮৮ সালের ১৬ ডিসেম্বর বিজয় কিবোর্ড উদ্ভাবিত হয়। ১৯৮৮ সালের ১৬ ই ডিসেম্বর আনন্দ কমপিউটার্স এর মাধ্যমে পরিবর্তন আর নতুনত্ব বাড়াতে ২০০৩ সালের ২৬ শে মার্চে অভ্র নামের একটি সফটওয়্যার এর মাধ্যমে যাত্রা শুরু করে।

Development by: webnewsdesign.com