আমরণ অনশন কর্মসূচীতে অনড় রাবি’র শিক্ষার্থীরা

বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ | ৯:০৪ অপরাহ্ণ

আমরণ অনশন কর্মসূচীতে অনড় রাবি’র শিক্ষার্থীরা
apps

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আমরণ অনশন কর্মসূচীতে অনড় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুর দেড়টায় উপাচার্য আব্দুস সোবহান এসে কর্মসূচী স্থগিত করার নির্র্দেশ দেন এবং আলোচনার আশ্বাস দেন। তবে শিক্ষার্থীরা অনশনের সিদ্ধান্তে অটল রয়েছেন।

এর আগে গত বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয়, প্রক্টর, বিভাগীয় সভাপতি এবং অন্য শিক্ষকরা শিক্ষার্থীদের অনশন ভাঙানোর চেষ্টা করলেও শিক্ষার্থীরা তাতে সম্মত না হয়ে তাদের কর্মসূচি চালিয়ে চান।

বিভাগটির নাম পরিবর্তন করে ‘ফলিত পরিসংখ্যান’ করার দাবিতে অনশন কর্মসূচী পালন করছেন তারা। অসুস্থ হয়ে পড়েছেন ২০ জন শিক্ষার্থী। অসুস্থ সকলেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

সকালে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ খান এসে যোগ দেন শিক্ষার্থীদের আন্দোলনের সাথে। তিনি বলেন, শিক্ষার্থীদের দাবির সাথে একমত পোষণ করে এসেছি। আমিও চাই শিক্ষার্থীরা অসুস্থ না হোক। দ্রুত এই সমস্যার সমাধান করার আহ্বান জানাই।
অনশনরত এক শিক্ষার্থী জানান, উপাচার্য এসেছেন। আশ্বাস দিয়েছেন। কিন্তু আশ্বাসে আমরা কর্মসূচী স্থগিত করতে চাই না। আমরা সিদ্ধান্ত নিয়েই উঠতে চাই এখান থেকে। আমরা এখনই আলোচনা সভা চাই।

উপাচার্য বলেন, শিক্ষার্থীরা দাবি জানিয়েছে। আমরা হেলায় বিবেচনা করছি না। সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। তবে সবকিছুর একটা প্রক্রিয়া আছে। এটিরও প্রক্রিয়ার মাধ্যমে সমাধান করতে হবে। আমরা আলোচনায় বসবো। এবং সিদ্ধান্ত নিবো যে কি করা যায়।
তিনি আরো বলেন, শিক্ষার্থীরা বিভাগের নাম পরিবর্তন চায়। যেটি সম্ভব। কিন্তু প্রক্রিয়ার মাধ্যমে হতে হবে। তাই সময় দরকার। আলোচনা দরকার। তাদের নিয়ে সিনেটে বসবো শীঘ্রই।

এসময় উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য চৌধুরী মুহাম্মদ জাকারিয়া, আনন্দ কুমার সাহা, প্রক্টর লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা লায়লা আর্জুমান বানুসহ প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভুক্তের দাবি জানিয়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে ওই বিভাগের শিক্ষার্থীরা। তবে বর্তমানে বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবিতে আমরণ অনশন শুরু করেছে তারা।

Development by: webnewsdesign.com