আনোয়ারায় সরকারি জায়গায় ‘হাসনাত পার্ক’

রবিবার, ২৯ নভেম্বর ২০২০ | ৬:০১ অপরাহ্ণ

আনোয়ারায় সরকারি জায়গায় ‘হাসনাত পার্ক’
apps

আনোয়ারার পারকি এলাকায় পানি উন্নয়ন বোর্ডের এক একর জায়গা ভরাট করে ‘হাসনাত পার্ক’ নাম দিয়ে স্থাপনা গড়ে তোলা হয়েছে। শুধু তাই নয়, উক্ত এলাকাটি সীমানা দেয়াল দিয়ে ঘিরেও দেয়া হয়েছে। এছাড়া পার্ক নাম দেয়া হলেও সেখানে গড়ে তোলা হয়েছে গরু-ছাগলের খামার।

রবিবার (২৯ নভেম্বর) সকালে সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সীমানা দেয়াল দেয়ার পাশাপাশি লোহার গেইটও করা হয়েছে দখল করা জায়গায়। সেখানে সেমিপাকা ঘর করে গরু-ছাগল লালন-পালন করা হচ্ছে।

স্থানীয়রা তথ্য দিয়েছেন, নুরুল আনোয়ার নামে এক ব্যক্তি ‘হাসনাত পার্ক’ নাম দিয়ে পানি উন্নয়ন বোর্ডের উক্ত জায়গা দখল করেছেন। দখল পাকাপোক্ত করার জন্য প্রথমে গরু-ছাগল পালন করছেন তিনি। কোনো পদে না থাকলেও ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা পরিচয়ে বিভিন্ন সরকারি কার্যালয়ে গিয়ে নুরুল আনোয়ার প্রভাব বিস্তারের চেষ্টা করেন বলেও অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ প্রসঙ্গে নুরুল আনোয়ার বলেন, এটা পানি উন্নয়ন বোর্ডের জায়গা ঠিক আছে। এখানে আমি কিছু গরু-ছাগল রাখি।

সরকারি জায়গায় সীমানা দেয়াল দিয়ে ‘হাসনাত পার্ক’ লেখার কারণ জানতে চাইলে আনোয়ার বলেন, পানি উন্নয়ন বোর্ডের জায়গা, ওরা চাইলে আমি ছেড়ে দেবো। এটা আমি লিজ নেওয়ার জন্য আবেদন করছি।

এদিকে বিভিন্ন দপ্তরে তদবির করে ‘হাসনাত পার্ক’ নামের অবৈধ স্থাপনাটি দখলে রাখতে নুরুল আনোয়ার চেষ্টা করছেন বলেও সংশ্লিষ্টরা তথ্য দিয়েছেন। যার কারণে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্টরা অবৈধ স্থাপনাটি উচ্ছেদে গড়িমসি করছেন।

জানতে চাইলে চট্টগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তনয় কুমার ত্রিপুরা বলেন, ‘পানি উন্নয়ন বোর্ড কাউকে লিজ দেয়ার এখতিয়ার রাখে না। আনোয়ারায় কিছু জায়গা স্থানীয় প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে বলে অভিযোগ রয়েছে। লোকবল স্বল্পতার কারণে আমরা সেখানে অভিযানে যেতে পারিনি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তার সহায়তা নিয়ে আমরা শীঘ্রই অভিযানে নামবো।

এ বিষয়ে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জুবায়ের আহমদ বলেন, ‘সরকারি খাস জমির উপর ‘হাসনাত পার্ক’ নামে একটি স্থাপনা গড়ে তোলা হয়েছে বলে অভিযোগ পেয়েছি। প্রভাবশালীদের দখলে থাকা সরকারি খাস জমিগুলো দখলমুক্ত করতে উপজেলা প্রশাসন শীঘ্রই অভিযানে নামবে।

Development by: webnewsdesign.com