অবৈধ ব্যাটারিচালিত যানবাহনের ছড়াছড়ি দক্ষিণখানের সড়কে

রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:৪২ অপরাহ্ণ

অবৈধ ব্যাটারিচালিত যানবাহনের ছড়াছড়ি দক্ষিণখানের সড়কে
অবৈধ ব্যাটারিচালিত যানবাহনের ছড়াছড়ি দক্ষিণখানের সড়কে
apps

রাজধানীর দক্ষিণখান এখন নিষিদ্ধ যানবাহনের শহরে পরিণত হয়েছে। সড়কজুড়ে পুলিশের নাকের ডগায় দাপিয়ে চলছে ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক। উচ্চ আদালতের রায় ও মন্ত্রণালয়ের নির্দেশ কিছুই মানা হচ্ছে না। এতে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা।

সরেজমিন গিয়ে দেখা যায়, ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইক চলাচল হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ করা হলেও দক্ষিণখানে এসব নিয়মনীতির তোয়াক্কা করা হচ্ছে না। পুলিশের রহস্যজনক নীরবতার কারণে তাদের নাকের ডগায় ইজিবাইক দাপটের সঙ্গেই চলছে।

বিশেষ করে কসাইবাড়ী রেলগেট, দক্ষিণ আজমপুর রেলগেট সবসময় যানজট লেগেই থাকে। পাশেই পুলিশ কোয়ার্টার, র্যাব ও এপিবিএন হেডকোয়ার্টার। পুলিশের সামনেই এসব তিন চাকার যান চলছে এবং দীর্ঘক্ষণ যাত্রীর জন্য অপেক্ষা করে সড়কে যানজট লাগাচ্ছে।

সূত্র জানায়, দক্ষিণখান, উত্তরখানে অন্তত সাড়ে পাঁচ হাজার নিষিদ্ধ ইজিবাইক চলাচল করছে। এ ছাড়া ব্যাটারিচালিত অটোরিকশার ব্যাটারি চার্জ দিতে বিদ্যুতের অবৈধ ব্যবহারও বেড়ে গেছে। ফলে অবৈধ বিদ্যুৎ সংযোগের কারণে সরকারের রাজস্ব হারানো ছাড়াও সংযোগ থেকে অগ্নিকাণ্ডের মতো ঘটনাও ঘটছে।

পথচারী আমিনুল হক নামে একজন জানান, কসাইবাড়ী রেলগেট এলাকায় হাটা চলা করা যায় না ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইকের জটলার কারণে। তাদের নির্দিষ্ট কোন স্ট্যান্ড নেই তাই যেখানে সেখানে পার্কিং করে।

ব্যাটারিচালিত এক ইজিবাইক চালক নাম প্রকাশ না করার শর্তে জানান, তার গ্রামের বাড়ী ময়মনসিংহের ফুলবাড়ীয়ায়। দক্ষিণখানের হাজী মার্কেট এলাকায় পরিবার নিয়ে ভাড়া বাসায় থেকে ৪৫০ টাকায় ব্যাটারিচালিত অটো ভাড়া নিয়ে দক্ষিণখান এলাকায় যাত্রী আনা-নেয়া করে থাকেন। পুলিশ ধরে না এমন প্রশ্নের জবাবে তিনি জানান, পুলিশের সঙ্গে মহাজনের চুক্তি রয়েছে, তাই পুলিশ ধরে না। আর যদি ধরেও, তাহলে মহাজনকে জানালে তিনি ছাড়িয়ে আনেন।

Development by: webnewsdesign.com