রিয়াল হারলেই বিদায়: বরখাস্ত হতে পারে জিদানও!

বুধবার, ০৯ ডিসেম্বর ২০২০ | ৩:৫২ অপরাহ্ণ

রিয়াল হারলেই বিদায়: বরখাস্ত হতে পারে জিদানও!
apps

কোচিং ক্যারিয়ারে এমন অগ্নিপরীক্ষার মুখে কখনও পড়তে হয়নি জিনেদিন জিদানকে। এক হারেই শেষ হয়ে যেতে পারে তার রিয়াল-অধ্যায়। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বের শেষ রাউন্ডে আজ ঘরের মাঠে বরুশিয়া মনশেন গ্লাবাখের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। হারলেই বিদায় এবং বরখাস্তের খক্ষ নেমে আসবে জিদানের ওপর।

রেকর্ড ১৩ বারের ইউরোপসেরা রিয়ালের জন্য গ্রুপপর্ব থেকে ছিটকে পড়াটা হবে মহাবিপর্যয়। আগের ম্যাচে শাখতার দনেৎস্কের কাছে না হারলে এমন কোণঠাসা পরিস্থিতিতে পড়তে হতো না স্প্যানিশ চ্যাম্পিয়নদের। জিদানের ভাগ্যও সুতোয় ঝুলত না। ‘বি’ গ্রুপের চার দলেরই শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আছে বিদায়ের শঙ্কাও। গ্রুপের তলানিতে থাকা ইন্টারের প্রতিপক্ষ আজ শাখতার।

পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে গ্লাবাখ। শাখতার ও রিয়ালের সংগ্রহ সমান সাত পয়েন্ট। ইন্টারের ঝুলিতে পাঁচ পয়েন্ট। জিতলে কোনো সমীকরণ ছাড়াই নকআউট পর্বে চলে যাবে রিয়াল। অন্য ম্যাচে শাখতার হারলে কিংবা ড্র করলেও চলবে রিয়ালের। কিন্তু শাখতার জিতলে জয়ের কোনো বিকল্প থাকবে না জিদানের দলের সামনে।

অন্যদিকে হার এড়াতে পারলেই শেষ ষোলোর টিকিট পেয়ে যাবে গ্লাবাখ। এই গ্রুপে শুধু ইন্টারের ভাগ্য নিজেদের হাতে নেই। নিজেদের ম্যাচ জেতার পাশাপাশি তাদের প্রার্থনা করতে হবে রিয়াল-গ্লাবাখ ম্যাচ যেন ড্র না হয়।

খেলোয়াড় ও কোচ হিসেবে রিয়ালকে এত কিছু দেয়ার পর তার চাকরি নিয়ে এমন টানাটানি হবে, তা হয়তো কল্পনাও করেননি জিদান। বার্নাব্যুতে তার সম্ভাব্য উত্তরসূরি হিসেবে মরিসিও পচেত্তিনো ও রাউল গঞ্জালেজের নাম বাতাসে ভাসছে। বিষয়টিকে জিদানের জন্য অপমান হিসেবে দেখছেন আরেক রিয়াল কিংবদন্তি ইকার ক্যাসিয়াস, ‘অতীত নিয়ে আপনি পড়ে থাকতে পারেন না।

কিন্তু নামটা জিনেদিন জিদান। মাদ্রিদকে নেতৃত্ব দেয়ার অধিকার সে অর্জন করেছে।’ দুঃসময়ে জিদানের জন্য স্বস্তির খবর হল, চোট কাটিয়ে দলে ফিরেছেন অধিনায়ক সার্হিও রামোস ও দানি কারভাহাল।

রিয়ালের পড়শি আতলেতিকোও আছে বিদায়ের ঝুঁকিতে। ‘এ’ গ্রুপ থেকে শেষ ষোলোতে বায়ার্নের সঙ্গী হতে আজ সালজবুর্গের মাঠে অন্তত ড্র করতে হবে আতলেতিকোকে। হারলেই বিদায়। এছাড়া ‘ডি’ গ্রুপের দ্বিতীয় দল হওয়ার লড়াইয়ে নামছে আয়াক্স (৭) ও আতালান্তা (৮)।

Development by: webnewsdesign.com