পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর বাড়িতে পুলিশ মোতায়েন,গ্রেফতার হতে পারে যেকোনো সময়

সোমবার, ২২ আগস্ট ২০২২ | ১:৪৮ অপরাহ্ণ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর বাড়িতে পুলিশ মোতায়েন,গ্রেফতার হতে পারে যেকোনো সময়
apps

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে। আমলা ও পুলিশ কর্মকর্তাদের পর সম্প্রতি একজন বিচারককে হুমকি দেয়ার অভিযোগে এ মামলা হয়েছে। পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, মামলার পর ইমরানের বাড়ি ঘিরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যেকোনো সময় গ্রেফতার করা হতে পারে তাকে।সংবাদমাধ্যম জিও নিউজ জানায়, সম্প্রতি ইসলামাবাদে এক সমাবেশে উসকানিমূলক বক্তব্য দেয়ায় ম্যাজিস্ট্রেট আলি জাভেদের অভিযোগের ভিত্তিতে মারাগালা থানায় রোববার (২১ আগস্ট) রাতে এফআইআর করা হয়।

এতে বলা হয়, পিটিআই চেয়ারম্যান ওই সমাবেশ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজ জেবা চৌধুরী ও পুলিশ কর্মকর্তাদের হুমকি দেন। পুলিশ কর্মকর্তা ও বিচার বিভাগকে আইনি বাধ্যবাধকতা পালনে বাধা দেয়াই এ হুমকির মূল উদ্দেশ্য।এদিকে সন্ত্রাসবিরোধী আইনে দায়ের হওয়া মামলায় গ্রেফতার এড়াতে সোমবার (২২ আগস্ট) ইসলামাবাদ হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেছেন ইমরান খান।পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীর পক্ষে আবেদনটি দাখিল করেন পিটিআইয়ের আইনজীবী ফয়সাল চৌধুরী ও বাবর আওয়ান। আবেদনে বলা হয়েছে, যখনই তলব করা হবে তখনই তিনি (ইমরান খান) আদালতে হাজির হতে প্রস্তুত।যদিও ইসলামাবাদ হাইকোর্টের রেজিস্ট্রারের অফিস আবেদনটি নিয়ে কিছু আপত্তি উত্থাপন করেছে।

অন্যদিকে জিও নিউজ বলছে, ইমরান খানকে গ্রেফতার করতে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের লিখিত অনুমতি চেয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যদিও ইমরানকে গ্রেফতারের বিরোধিতা করেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) অন্যতম প্রধান নেতা আসিফ আলী জারদারি। পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন জোটের অন্যতম বড় অংশীদার পিপিপি।এর আগে নিজের চিফ অব স্টাফ শাহবাজ গিলকে গ্রেফতার ও নির্যাতনের অভিযোগে পুলিশ, আমলা, পাকিস্তানের নির্বাচন কমিশন এবং রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে মামলা করার হুমকি দেয়ার পাশাপাশি বিচার বিভাগকেও সতর্ক করেন পাকিস্তান ইমরান খান।শনিবার (২০ আগস্ট) ইসলামাবাদে এক সমাবেশে তার দলের প্রতি ‘পক্ষপাতদুষ্ট’ মনোভাব দেখানোয় এর পরিণতির জন্য বিচার বিভাগকে প্রস্তুত থাকা উচিত বলেও মন্তব্য করেন ইমরান।

সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, এদিন ইসলামাবাদে সিআরপিসির (কোড অব ক্রিমিনাল প্রসিডিউর) ১৪৪ ধারা এবং এমপিওর (মেইনটেনেন্স অব পাবলিক অর্ডার) ১৬ ধারা আরোপ করা সত্ত্বেও ইমরান খানের নেতৃত্বে পিটিআইয়ের বিপুলসংখ্যক নেতাকর্মী দলীয় এই সমাবেশে যোগ দেন।স্থানীয় এফ-নাইন পার্কের ওই সমাবেশে ইমরান বলেন, ‘ইসলামাবাদ পুলিশের অনুরোধে অতিরিক্ত জেলা ও দায়রা জজ জেবা চৌধুরী শাহবাজ গিলের দুদিনের শারীরিক রিমান্ড মঞ্জুর করেছেন। তার (জেবা চৌধুরী) নিজেকে প্রস্তুত করা উচিত। কারণ, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’ইমরান খানের বক্তব্য টেলিভিশন চ্যানেলে সরাসরি সম্প্রচারেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকারি কর্মকর্তাদের ‘গুরুতর পরিণতির’ হুমকি দিয়ে বক্তব্য দেয়ার অভিযোগের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির ইলেকট্রনিক মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা।

Development by: webnewsdesign.com