৪০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক

বুধবার, ০৯ নভেম্বর ২০২২ | ১২:৫০ অপরাহ্ণ

৪০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক
৪০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক
apps

টুইটার কেনার কয়েকদিনের মধ্যে নিজের মূল ব্যবসাপ্রতিষ্ঠান টেসলার আরও ১ কোটি ৯৫ লাখ শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক। মঙ্গলবার (৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ ফাইলিংয়ে দেখা গেছে, ইলেক্ট্রিক গাড়িনির্মাতা টেসলার প্রায় ৩৯৫ কোটি মার্কিন ডলারের শেয়ার বিক্রি করে দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী।

৪ হাজার ৪০০ কোটি ডলারের পাহাড়সমান মূল্যে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার কেনার মাত্র দু’সপ্তাহের মধ্যেই বিশ্বের শীর্ষধনী ইলন মাস্কের টেসলা শেয়ার বিক্রির এই খবর সামনে এলো।

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত টেসলার শেয়ারের দর কমেছে প্রায় ৫০ শতাংশ। তার ওপর, পাওয়ার স্টিয়ারিংয়ে সমস্যার আশঙ্কায় সম্প্রতি ৪০ হাজারের বেশি গাড়ি বাজার থেকে তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এ বছরের শুরুতে ইলন মাস্ক যখন প্রথমবার টুইটারের শেয়ার কেনেন, তারপর থেকে সবশেষ ৩৯৫ কোটিসহ টেসলার প্রায় দুই হাজার কোটি ডলারের শেয়ার বিক্রি করেছেন তিনি। গত এপ্রিলে ৮৫০ কোটি ডলারের এবং আগস্টে আরও ৭০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করেছিলেন প্রতিষ্ঠানটির সিইও।

গাড়ি ফেরত
গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৪০ হাজারের বেশি গাড়ি তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে টেসলা। কারণ হিসেবে পাওয়ার স্টিয়ারিংয়ে সম্ভাব্য সমস্যার কথা বলেছে তারা। টেসলা জানিয়েছে, অসম রাস্তায় বা গর্তে পড়লে এসব গাড়ির পাওয়ার স্টিয়ারিং ব্যবস্থা অকেজো হয়ে যেতে পারে। এটি সমাধানে এরই মধ্যে একটি সফটওয়্যার আপডেট বাজারে ছেড়েছে টেসলা। তবে এ ধরনের সমস্যায় কেউ হতাহত হওয়ার কথা জানা নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

টুইটারে কর্মী ছাঁটাই
গত মাসের শেষের দিকে টুইটার অধিগ্রহণের পর এর প্রায় ৫০ শতাংশ কর্মী কমিয়ে ফেলার সিদ্ধান্ত নেন প্রতিষ্ঠানটির নতুন প্রধান নির্বাহী ইলন মাস্ক। তিনি টুইটে বলেছেন, দৈনিক ৪০ লাখ মার্কিন ডলারের (৪১ কোটি টাকা প্রায়) বিজ্ঞাপন হারানোয় কর্মী ছাঁটাই ছাড়া তার আর কোনো উপায় ছিল না।

এই সংকটের জন্য প্রতিবাদী গ্রুপ ও সমালোচকদের দায়ী করেছেন তিনি। মাস্কের অভিযোগ, সমালোচকদের চাপেই টুইটারকে অর্থপ্রদান থেকে পিছু হটছেন বিজ্ঞাপনদাতারা। এ অবস্থায় আয়ের বিকল্প উৎস হিসেবে টুইটারে নীল ভেরিফিকেশন চিহ্নের জন্য ব্যবহারকারীদের মাসিক আট ডলার সাবস্ক্রিপশন ফি চালুর উদ্যোগ নিয়েছেন তিনি।

Development by: webnewsdesign.com