২০৩৫ সালের মধ্যেই কার্বন নিঃসরণমুক্ত গাড়ি তৈরির পরিকল্পনা

শুক্রবার, ২৯ জানুয়ারি ২০২১ | ২:৫৪ অপরাহ্ণ

২০৩৫ সালের মধ্যেই কার্বন নিঃসরণমুক্ত গাড়ি তৈরির পরিকল্পনা
apps

মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পুরোপুরি কার্বন নিঃসরণমুক্ত গাড়ি তৈরির পরিকল্পনা করছে। ২০৩৫ সালের মধ্যেই শুধু কার্বন নিঃসরণমুক্ত গাড়ি তৈরি করবে জেনারেল মোটরস। অনেক আগে থেকেই কার্বন নিঃসরণমুক্ত গাড়ি তৈরিতে যেতে চাচ্ছিলো জিএম (জেনারেল মোটরস), কিন্তু কোনো লক্ষ্য নির্ধারিত ছিল না। নতুন গাড়িগুলোতে সংযোজন করা হবে ইলেক্ট্রিক ব্যাটারি কিংবা কার্বন নিঃসরণমুক্ত কোন প্রযুক্তি।

মহামারীর আগে ঘোষণা করা হয়েছিলো পুরো পরিকল্পনায় খরচ পড়বে ২ হাজার কোটি ডলার। যে খরচ এখন দাঁড়িয়েছে ২ হাজার ৭শ’ কোটি ডলার। পরিবেশ রক্ষায় কাজ করা বিভিন্ন সংস্থার সাথে যোগসূত্র আছে জেনারেল মোটরসের। নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু পরিবর্তন রোধে বেশ কিছু নির্বাহী আদেশে স্বাক্ষর করার পরই এ ঘোষণা দেয় জেনারেল মোটরস।

জেনারেল মোটরস কর্তৃপক্ষ বলছে, ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে পরিচালিত প্ল্যান্টগুলোকে নবায়নযোগ্য জ্বালানির আওতাধীন করা হবে। সারাবিশ্বে এ কার্যক্রম ছড়িয়ে দিতে সময় নেয়া হবে আরো ৫ বছর। জিরো কার্বন নিঃসরণ লক্ষ্য নিয়ে ৩শ’ কোম্পানির করা একটি চুক্তিতে স্বাক্ষর করেছে জেনারেল মোটরসও।

জেনারেল মোটরসকে শুরুতেই বিক্রি করা গাড়ির ৭৫ শতাংশেই কার্বন নিঃসরণ কমিয়ে আনতে হবে। এর আগে ২০২৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে চলাচলকারী জেনারেল মোটরসের ৪০ শতাংশ গাড়ি ব্যাটারি দিয়ে পরিচালিত করার কথা ছিলো প্রতিষ্ঠানটির।

বর্তমানে জিরো কার্বন নিঃসরণ করে, যুক্তরাষ্ট্রে জেনারেল মোটরসয়ে এমন গাড়ি আছে শুধু শেভরলেট বোল্ট। গেলো বছর এ গাড়ি বিক্রি হয়েছে ২০ লাখ ৭শ ৫৪টি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোক্সওয়াগেনের গেলো বছর বৈদ্যুতিক গাড়ি বিক্রি হয়েছে ২ লাখ ৩১ হাজার ৬০০টি। যা বিশ্বের মোট গাড়ি বিক্রির আড়াই শতাংশ।

এরইমধ্যে ডেট্রয়েট প্ল্যান্টে ২শ’ ২০ কোট ডলার, স্প্রিং হিলে ২শ’ কোটি ডলার, মিশিগানে ৩০ কোটি ডলার বিনিয়োগ করেছে জেনারেল মোটরস। এ বিনিয়োগ শুধু বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য।

Development by: webnewsdesign.com