সিরিয়ায় আইএসের হামলা, ২৮ সেনা নিহত

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ১২:১৫ অপরাহ্ণ

সিরিয়ায় আইএসের হামলা, ২৮ সেনা নিহত
সিরিয়ায় আইএসের হামলা, ২৮ সেনা নিহত
apps

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) পৃথক দুটি হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ২৮ জন সেনা নিহত হয়েছেন। মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে শনিবার (২০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফরাসি বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (১৯ এপ্রিল) সিরিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ হোমসে সেনাসদস্যদের বহনকারী একটি বাস লক্ষ্য করে বন্দুক হামলা চালায় আইএসের বন্দুকধারীরা। এতে বাসটিতে থাকা ২২ সেনাসদস্যের সবাই নিহত হন।

নিহত সেনাসদস্যদের সবাই সিরীয় সশস্ত্র বাহিনীর কুদস ব্রিগেডের সদস্য। এই ব্রিগেডটির যোদ্ধারা সবাই জাতিগতভাবে ফিলিস্তিনি ও গত কয়েক বছর ধরে এই ব্রিগেডকে আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে আসছে বাশার আল-আসাদ সরকারের প্রধান মিত্র রাশিয়া।

এদিকে, একই দিনে সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহর আলবু কামালের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে ৬ সিরীয় সেনাকে হত্যা করেছে আইএসের বন্দুকধারীরা। তবে সিরিয়ার সরকারি সংবাদমাধ্যমে দুটি ঘটনার কোনোটিই প্রকাশ করা হয়নি।

২০১৪ সালে সিরিয়া ও ইরাকে আইএসের উত্থান ঘটে। দুই দেশের বিশাল ভূখণ্ড দখল করে নিজেদের পৃথক রাষ্ট্র ঘোষণা করেছিল এই জঙ্গি গোষ্ঠী। তবে ২০১৫ সালে রুশ বিমানবাহিনী আইএস অধিকৃত অঞ্চলগুলোতে অভিযান শুরু করার পর থেকে এই গোষ্ঠীটির দৌরাত্ম্য কমতে থাকে। ২০১৪ সালে যে পরিমাণ ভূখণ্ড দখলে নিয়েছিল আইএস, বর্তমানে তার মাত্র এক পঞ্চমাংশ কোনো রকমে টিকিয়ে রাখতে পেরেছে এই গোষ্ঠীটি। সূত্র: এএফপি

Development by: webnewsdesign.com