সিটি নির্বাচনে পোস্টার থেকেই ২৫০০ টন বর্জ্য

মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ৬:৩৩ অপরাহ্ণ

সিটি নির্বাচনে পোস্টার থেকেই ২৫০০ টন বর্জ্য
apps

দুই সিটি নির্বাচনে ঢাকায় লেমিনেটেড পোস্টার থেকে ২৫০০ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন হয়েছে বলে জানানো হয়েছে এনভায়রমেন্ট অ্যান্ড সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো’র) প্রতিবেদনে। এই প্রতিবেদনে আরো উল্লেখ করা হয় বছরে পোস্টার, লিফলেট থেকে ১০ হাজার টন প্লাস্টিক বর্জ্য উ’পাদিক হয়।

এসডো আরো জানায়, ২০১৯ সালে ৭১৪৫.২ টন লেমিনেটেড প্লাস্টিক বর্জ্য উৎপাদন হয়েছিল যা দ্বিতীয়বার ব্যবহার করা যায়নি। প্রতিদিনের দৈনিক পত্রিকায় দেয়া বিজ্ঞাপনী লিফলেট থেকে বছরে ২২ টন বর্জ্য উৎপাদন হয়।

এছাড়াও বই মেলায় লেমিনেটেড পোস্টার, লিফলেট নিষিদ্ধের দাবি জানিয়েছে এসডোর।

এর আগে বুধবার (২২ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ঢাকা সিটি করপোরেশন এলাকায় নতুন করে লেমিনেটেড পোস্টার উৎপাদন ও প্রদর্শন বন্ধের নির্দেশ দেন।

রুলে সারাদেশে নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে লেমিনেটেড পোস্টার ছাপানো এবং প্রদর্শন বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

Development by: webnewsdesign.com