শীতকাল এলেই দাঁতের সমস্যা

মঙ্গলবার, ১৪ জানুয়ারি ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

শীতকাল এলেই দাঁতের সমস্যা
apps

শীতকাল এলেই দাঁতের অনেক ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ ঠাণ্ডা পানি পেলেই দাঁতে শিরশির করে। অনেকেই দাঁত ব্যথায় ভুগে থাকেন।

নিম্ন তাপমাত্রা ও বাতাসে দাঁত সংবেদনশীল হতে পারে। তা ছাড়া দাঁতের বিভিন্ন সমস্যায় এতে সংবেদনশীলতা বাড়িয়ে তুলতে পারে। ফলে দাঁত শিরশির করা ও ব্যথার কারণ হতে পারে। দাঁতের ব্যথা দূর ও শিরশির কমাতে আপনাকে যা করতে হবে-
দাঁতে পুরনো ফিলিং থাকলে : দাঁতে কোন পুরনো ফিলিং থাকলে সেটির কিছু অংশ ভেঙে গিয়ে কিংবা ফিলিংয়ের নিচ বা পাশ থেকে নতুন আরেকটি ক্যারিজ দেখা দিতে পারে, যা দাঁতব্যথা বা সংবেদনশীলতা ঘটাতে পারে। তাই এ শীতে ডেন্টিস্টকে দিয়ে দাঁতের পুরনো ফিলিংটি পরীক্ষা করিয়ে নিন।

দাঁতে কৃত্রিম মুকুট বা ক্যাপ পড়ানো থাকলে : যাদের দাঁতে কৃত্রিম মুকুট বা ক্রাউন (ক্যাপ) আছে, সময়ের সঙ্গে সঙ্গে সেটি আলগা হয়ে দাঁতের কিছু অংশ উন্মুক্ত হয়ে পড়তে পারে। দাঁতে ঘটাতে পারে শিরশিরে ব্যথা। দাঁতে ক্রাউন করার সময় দাঁতের কিছু অংশ চেঁছে ছোট করে নেয়া হয়, যা সংবেদনশীল ডেন্টিন স্তর উন্মুক্ত করে দাঁত সংবেদনশীল করে তোলে। অবশ্য দাঁতে ক্রাউন করার আগে এটির সংবেদনশীলতা প্রতিরোধ করতে রুট ক্যানাল চিকিৎসা করা হয়।

তবে রুট ক্যানাল চিকিৎসা না করে ক্রাউন করা হলে এবং ওই ক্রাউন আংশিক ভেঙে গেলে বা আলগা হয়ে গেলে দাঁতের সংবেদনশীল স্তর শিরশির করার কারণ ঘটাতে পারে। এ শীতে আপনার দাঁতের ক্রাউন সংবেদনশীল মনে হলে ডেন্টাল কিনিকে গিয়ে পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

যদি ভাঙা দাঁত থাকে : আপনার কোনো দাঁত আংশিক ভেঙে গেছে কিনা, তা দেখুন। যদি এমন হয়, তাহলে দাঁত শির শির অনুভূতি তৈরি করতে পারে। ডেন্টাল সার্জন দিয়ে তা পরীক্ষা করিয়ে নিন।

ডেন্টাল ক্যারিজ বা দন্তয় হলে : দাঁতে কোন ক্যারিজ দেখা দিয়েছে কিনা, তা পরীক্ষা করিয়ে নিন।
ক্যারিজের আকার ছোট হলে তা সংবেদনশীলতা ঘটাতে পারে। অবশ্য ক্যারিজের আকৃতি বড় হলে তা দাঁতের মজ্জা বা পাল্প আক্রান্ত করে তীব্র ব্যথা ঘটাতে পারে। ব্যথার এ তীব্রতা শীতে বেড়ে যেতে পারে। তাই শীতের সময় আগেভাগেই ক্যারিজের চিকিৎসা নিন।

Development by: webnewsdesign.com