শিক্ষার মান নিয়ে কিছু প্রশ্ন রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে: শিক্ষামন্ত্রী

সোমবার, ১৩ জানুয়ারি ২০২০ | ১১:১০ অপরাহ্ণ

শিক্ষার মান নিয়ে কিছু  প্রশ্ন রয়েছে  বেসরকারি বিশ্ববিদ্যালয়ে: শিক্ষামন্ত্রী
apps

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন বর্তমানে দেশে সরকার অনুমোদিত ১১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ৯৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ভালো। তবে কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান নিয়ে প্রশ্ন রয়েছে।

সোমবার জাতীয় সংসদের নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
তিনি বলেন, যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিভিন্ন পত্র-পত্রিকায় সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ পাওয়া যাচ্ছে তাদের মধ্যে অধিকাংশ বিশ্ববিদ্যালয় আদালতের স্থগিতাদেশ নিয়ে পরিচালিত হচ্ছে। আদালতের রায় অনুযায়ী সরকার কর্তৃক বন্ধ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার গুণগত মান বজায় রাখার স্বার্থে তথা সার্টিফিকেট বাণিজ্য বন্ধ করার জন্য কমিশন থেকে নিয়মিত বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ মনিটরিং করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি প্রোগ্রামের জন্য মোট ক্রেডিট আওয়ার সেমিস্টার পূর্ব থেকে নির্ধারিত করার মাধ্যমে প্রতিটি প্রোগ্রামের নির্দিষ্ট সংখ্যক আসনের ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করায় শিক্ষার নামে সার্টিফিকেট বাণিজ্য বহুলাংশে বন্ধ হয়েছে।

কমিশন কর্তৃপক্ষসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ আকস্মিকভাবে পরিদর্শন করা হচ্ছে। প্রতিটি অসাধু চক্রের যোগসাজশে পরিচালিত বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ করা হয়েছে এবং অনুমোদিত ক্যাম্পাসসমূহ বন্ধের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। শিক্ষা কার্যক্রম পরিচালনা বন্ধ করা হয়েছে।

দীপু মনি বলেন, প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী অভ্যন্তরীণগুণগত মান নিশ্চিতকরণ সেল বা ইউনিট গঠন করা হয়েছে। শিক্ষার্থী এবং অভিভাবকদের জ্ঞাতার্থে বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা সম্পর্কে সব সময় জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের ভর্তির যোগ্যতা এবং বিশ্ববিদ্যালয়ের নাম ও অনুমোদিত প্রোগ্রাম বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের ওয়েবসাইটে নিয়মিত আপলোড করা হচ্ছে।

Development by: webnewsdesign.com