শনির চাঁদে প্রাণ খুঁজছেন বিজ্ঞানীরা

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ৩:৩৪ অপরাহ্ণ

শনির চাঁদে প্রাণ খুঁজছেন বিজ্ঞানীরা
শনির চাঁদে প্রাণ খুঁজছেন বিজ্ঞানীরা
apps

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনির উপগ্রহের প্রাণের সন্ধান চালাচ্ছেন বিজ্ঞানীরা। জ্যেতির্বিজ্ঞানীদের দাবি, জীবন ধারণের জন্য প্রয়োজনীয় সব উপদানই শনির উপগ্রহ এনসিলাডাসে পেয়েছেন তারা।

ইউরোপীয় মহাকাশ সংস্থা ইসা, ইতালিয়ান মহাকাশ সংস্থা ও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা যৌথভাবে এই অভিযান চালায়। কাসিনি নামের যৌথ মিশনটি ২০০৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত চলে। এই সময় সেখানে পানির সমুদ্র আবিষ্কার করেন বিজ্ঞানীরা।বরফেরও সন্ধান মিলেছে।

এখন পর্যন্ত শনি গ্রহের ১৪৬টি উপগ্রহ আবিষ্কার হয়েছে। গত বছর জীবন ধারণের উপদানের সন্ধানের পর থেকে এনসেলাডাসের উপর সবাই আলাদা করে মনোযোগ দেন। এই উপগ্রহ থেকে মহাকাশে গ্যাস ও বরফ কনা নিঃসরিত হয়। এ ছাড়া সেখানে সোডিয়াম ক্লোরাইড, পানি ও কার্বন যৌগও পেয়েছেন বিজ্ঞানীরা।

মহাকাশ বিজ্ঞানী ফাবিয়ান ক্লেনার বলেন, এই উপদানগুলো জীবনধারণের জন্য উপযোগী। গত বছর সেখানে ফসফেটের সন্ধান মেলে। হাঁড়, ডিএনএ ও কোষপ্রাচীরে এই উপাদান থাকে। বার্লিনের ফ্রি ইউনিভার্সিটির মহকাশবিজ্ঞানী ফ্র্যাঙ্ক পোস্টবার্গ বলেন, ‘এই প্রথম পৃথিবীর বাইরে কোনো সাগরে এমন জরুরি উপাদানের সন্ধান মিলেছে।’

তাই বিজ্ঞানীরা সেখানে প্রাণের অস্তিত্ব নিয়ে আশাবাদী হয়ে উঠেছেন। দ্য কনভার্সেশন জার্নালে প্রকাশিত এক নিবন্ধে ক্লেনার বলেন,তারা উপাদানগুলো দিয়ে একটি পরীক্ষা চালিয়ে দেখেছেন যে তা জীবন ধারণের উপযোগী কি না। ক্যাসিনিতে সেই প্রযুক্ত যুক্ত করা যায়নি। তারা বরফকনায় প্রাণের অস্তিত্ব খোঁজার চেষ্টা করেছেন। এর আগে বৃহস্পতি গ্রহেও ইউরোপায় পানি ও সাগরের সন্ধান মিলেছিল।

Development by: webnewsdesign.com