যে কারণে নিজ দেশের ছেলেদের বিয়ে করতে আগ্রহী নয় প্রবাসী বাঙ্গালী মেয়েরা!

বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৭:৪৫ অপরাহ্ণ

যে কারণে নিজ দেশের ছেলেদের বিয়ে করতে আগ্রহী নয় প্রবাসী বাঙ্গালী মেয়েরা!
apps

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বেড়ে ওঠা বাংলাদেশি মেয়েদের বেশিরভাগই নিজ দেশের ছেলেদের বিয়ে করার বিষয়ে আগ্রহী নয়। সম্প্রতি ‘কানেক্ট বাংলাদেশ’ এর একটি জরিপে এমন তথ্য পাওয়া গেছে।

জরিপে অংশ নেয়া ৯০ জন কিশোর কিশোরীর কাছে বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন রাখা হয়। তার মধ্য একটি প্রশ্ন ছিল, তারা নিজ দেশের বংশোদ্ভূত ছেলে বা মেয়েকে বিয়ে করতে আগ্রহী কিনা? এমন প্রশ্নের জবাবে ৭০ শতাংশ ছেলে বাংলাদেশি মেয়েকে বিয়ের কথা বললেও, মেয়েদের মধ্যে এই হার ছিলো মাত্র ৩০ ভাগ। জরিপে অংশ নেয়া ৯০ জনের মধ্যে ৫৬ জন ছেলে এবং ৩৪ জন মেয়ে।

নিউইয়র্কের বিশিষ্ট চিকিৎসক ডা. ফেরদৌস খন্দকারের উদ্যোগে অঙ্কুর নামে একটি অলাভজনক সংগঠনের পক্ষে সম্প্রতি একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। কর্মসূচিটির লক্ষ্য হচ্ছে প্রবাসে বেড়ে ওঠা আগামী প্রজন্মের সঙ্গে বাংলাদেশকে পরিচয় করিয়ে দেয়া। সেই অনুষ্ঠানে এবং পরে এ জরিপটি চালানো হয়।

 

 

 

 

জরিপে অংশ নেয়াদের ৯৬ শতাংশ বলেছে, তারা বাংলাদেশ ভ্রমণ করেছে। মাত্র ৪ শতাংশ এখনো বাংলাদেশ দেখেনি। তাদের মধ্যে বেশিরভাগই বলেছে প্রিয় দেশে মুগ্ধ তারা। এর কারণ হিসেবে তারা সবুজ শ্যামল দেশটির প্রতি নিজেদের ভালো লাগার কথা তুলে ধরেছে। দেশের মানুষ খুব বন্ধুপরায়ণ, পারিবারিক বন্ধন খুব শক্ত, সামাজিক মূল্যবোধের কথাও তুলে ধরেছে তারা।

তবে খুব অল্প কয়েকজন বলেছে দূষণ, ঘনবসতি, বিশৃঙ্খলা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, রাজনৈতিক অস্থিরতাসহ কিছু কারণে তাদের বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতা ভালো হয়নি।

একটি প্রশ্নের উত্তরে জরিপে অংশ নেয়া শতভাগ কিশোর কিশোরী বলেছে ,একজন বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে তারা গর্বিত। তাদের প্রায় সবাই বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায়।

Development by: webnewsdesign.com