মাস্ক পরার সময় যে ভুলগুলো এড়িয়ে চলতে হবে

শনিবার, ০৩ অক্টোবর ২০২০ | ১২:০২ অপরাহ্ণ

মাস্ক পরার সময় যে ভুলগুলো এড়িয়ে চলতে হবে
apps

করোনার হাত থেকে বাঁচতে আমরা মাস্ক ব্যবহার করি। তবে এ মাস্ক সঠিকভাবে আমরা কয়জনে পড়তে পারি। মাস্ক পড়তে গিয়ে কিছু সাধারণ ভুল বিপদের কারণ হতে পারে।

মাস্ক পরা কতটা গুরুত্বপূর্ণ তা আমরা বেশীরভাগ মানুষই অনুধাবন করতে পারি না। তাই আমরা মাস্ক কোনোরকম পরলেও বেশিরভাগ সময় তা হয়তো কানে ঝুলিয়ে রাখি কিংবা থুতনিতে আটকে রাখি। তবে এসব ভুল কখনোই করা উচিত নয়। আর এসব ভুলের কারণে করোনায় সংক্রমিত হওয়ার ভয় অনেক বেড়ে যাবে।

মাস্ক পরার সময় অবশ্যই খেয়াল যাতে মুখ ও নাক পুরোপুরি ঢাকে। আপনি মাস্ক পড়লেন কিন্তু আপনার নাক বা মুখ খোলা রয়ে গেছে, তাহলে আর মাস্ক পরার কোনো উপযোগিতা থাকে না। মাস্ক যেন নাকের ওপর থেকে শুরু করে পুরো মুখ ভালোভাবে ঢাকতে পারে। মাস্ক কেনার সময় সেটি চওড়া কি-না তা দেখে কিনবেন।

আবার অনেকে ব্যবহারের জন্য একই মাস্ক উল্টো করে পরে থাকেন। কিন্তু এতে সুরক্ষা তো হয়-ই না, বরং আরও ক্ষতিকর। যেকোনো মেডিক্যাল মাস্ক বা সার্জিক্যাল মাস্কের ভেতর ও বাইরের দিক আলাদা করে নির্দিষ্ট থাকে। সেভাবে মাস্ক পরা উচিত। আপনি যদি ঘরে তৈরি সুতির মাস্ক পরেন, তাহলে খেয়াল রাখবেন কোন দিকটা বাইরে পরছেন আর কোনটা ভেতরে।

মাস্ক যেন মুখের সাথে মিশে থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। ঢিলেঢালা মাস্ক ব্যবহার করা যাবে না। ঢিলে হলে তা ঠিক করার জন্য বারবার মুখে হাত দিতে হবে। এতে করে হাতের ধুলো ময়লা মাস্কে লেগে যাবে।

যে ধরনের মাস্ক আপনি ব্যবহার করুন না কেন, প্রতিবার ব্যবহারের পর ভালো করে স্যানিটাইজ করে নিন। যেগুলো ধোয়া যায় সেগুলো সাবান-পানি দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর ভালো করে রোদে শুকিয়ে নিতে হবে। নোংরা বা ভেজা মাস্ক কখনো ব্যবহার কার যাবে না।

Development by: webnewsdesign.com