ভেজা আইফোন চালভর্তি ব্যাগে রাখা বিপজ্জনক

সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪ | ১:১৭ অপরাহ্ণ

ভেজা আইফোন চালভর্তি ব্যাগে রাখা বিপজ্জনক
apps

অনলাইনে প্রযুক্তিবিষয়ক বিভিন্ন পরামর্শ রয়েছে। এর মধ্যে দুর্ঘটনাবশত মোবাইল ফোন পানিতে পড়ে বা ভিজে গেলে তা শুকাতে চালভর্তি ব্যাগে ফোন রাখার পরামর্শ বেশ জনপ্রিয়। তবে অনলাইনে প্রচারিত এই পদ্ধতি বিপজ্জনক বলে সতর্ক করেছে অ্যাপল। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, পরীক্ষা-নিরীক্ষা করে অ্যাপল দেখেছে, এই পদ্ধতি ব্যবহার করে ফোনের কোনো উপকার হয় না বরং এটি আইফোনের ক্ষতি করতে পারে।

এক নির্দেশিকায় অ্যাপল বলেছে, চালের একটি ছোট কণাও আইফোনের ভেতরে প্রবেশ ডিভাইসটি ক্ষতি করতে পারে। এই পদ্ধতির পরিবর্তে আলতোভাবে ফোনের ওপরের পানি মুছে ফেলতে হবে, হাতের ওপর ট্যাপ করতে হবে ও নিজে থেকেই শুকাতে দিতে হবে।

এছাড়া অ্যাপল আরও কয়েকটি বিষয় নিয়ে সতর্ক করছে। ফোন শুকানোর জন্য বাইরে থেকে গরম বাতাস দেওয়ার বিরুদ্ধে পরামর্শ দিয়েছে কোম্পানিটি। যেমন- রেডিয়েটর বা হেয়ারড্রায়ার ব্যবহার করে ফোনের ওপর গরম বাতাস দেওয়া হয়। ফোন ভিজে গেলে আলতোভাবে ফোনের ওপরের পানি মুছে ফেলতে হবে, হাতের ওপর ট্যাপ করতে হবে ও নিজে থেকেই শুকাতে দিতে হবে। আর ডিভাইসের পোর্টগুলোর ভেতরে তুলা বা কাপড় ঢুকিয়ে শুকানোর চেষ্টা করা উচিত নয়।

এসব পদ্ধতি ব্যবহারের পরিবর্তে ফোনটিকে একটি চার্জারের সঙ্গে পুনরায় সংযোগ করার আগে ‘কিছু বায়ু প্রবাহসহ শুষ্ক এলাকায়’ রেখে দেওয়ার পরামর্শ দেয় অ্যাপল। কমপক্ষে ৩০ মিনিট ডিভাইসটি শুকানোর পর চার্জ দেওয়ার পরামর্শ দিয়েছে কোম্পানিটি। তবে ডিভাইসটি ভেজা থাকলে আরও কিছু সময় শুকানোর জন্য রেখে দেওয়া উচিত। আইফোন ১২-এর পরের মডেলগুলো ৬ মিটার পর্যন্ত গভীর পানিতে আধা ঘণ্টা পর্যন্ত ডুবানো যায়। এখন অনেকেই তাই আইফোন দিয়ে পানির ভেতরের ভিডিও ধারণ করে ও ছবি তুলে।

Development by: webnewsdesign.com