ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়

বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ | ১:০৪ অপরাহ্ণ

ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়
ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়
apps

অনেক সময় ভুলে মেমরি কার্ড ফরম্যাট হয়ে ফোন থেকে ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট করে ফেলেন অনেকেই। যার ফলে স্মার্টফোন থেকে অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্যসহ প্রয়োজনীয় অনেক ছবি হারিয়ে যায়। কীভাবে এসব ফাইল ফিরে পাবেন, তা নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই।

ডিস্ক ডিগার অ্যাপ : ফোন মেমোরি থেকে ছবি বা ভিডিও ডিলেট হলে তা রিকভার করতে সাহায্য করতে পারে ডিস্ক ডিগার অ্যাপ। শুরুতেই গুগল প্লে-স্টোর থেকে Disk Digger App ইনস্টল করে নিন। অ্যান্ড্রয়েড ফোন রুট করার নিয়ম বা পদ্ধতি গুগল থেকে জেনে নিতে পারেন। যাদের ফোন ইতোমধ্যেই রুট করা আছে, তারা প্রথমেই ডিলেট হওয়া ফোল্ডারগুলো বেছে নিন। ফাইল টাইপ (যেমন, JPG, PNG, 3gp বা Mp4) সিলেক্ট করুন। ফাইল টাইপ সিলেক্ট করা হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করা ফাইলগুলো রিকভার করে ফেলতে পারবেন।

গুগল ফটোস : ফোনে গুগল ফটোস ইনস্টল করুন। গুগল ফটোস থেকে ছবি ও ভিডিও আপলোডের জন্য ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে পাবেন। গুগল ফটোসে অটোমেটিক ব্যাকআপ এনেবেল করে রাখুন। এতে ফোন স্টোরেজ থেকে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাবেন গুগল ফটোসে।

ট্রাস বিন : আপনার ফোনের ছবি-ভিডিও ডিলিট হলে ফোনের ট্রাস বিনে খোঁজ নিন। অনেক ফোনেই ট্রাস বিনের অপশন বন্ধ না করলে ডিলিট হয়ে যাওয়া ফাইল ছবি সেখানে জমা থাকে। যেকোনো ফাইল ডিলিট হওয়ার ১ মাস পর্যন্ত জমা হয়ে থাকে ফোনের ট্রাস বিনে। এজন্য গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করুন স্মার্টফোনে। কারণ, গুগল ফাইলস ব্যবহার করে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট করলেও সেই ফাইল বিনের মধ্যে থাকে।

আইক্লাউড স্টোরেজ : যারা আইপ্যাড ও আইফোন ব্যবহারকারী। তাদেরকে হারানো ছবি-ভিডিও ফেরত পেতে সাহায্য করবে আইক্লাউড স্টোরেজ। ব্যবহারকারীরা এখানে বিনামূল্যে ৫ জিবি স্টোরেজ পাবেন। যা আপানার ফোনের স্টোরেজ থেকে ডিলিট হয়ে যাওয়া ছবি-ভিডিও সংরক্ষণ করে রাখে।

Development by: webnewsdesign.com