গরমে দিনে কত গ্লাস পানি পান করবেন?

রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ১১:৫৮ পূর্বাহ্ণ

গরমে দিনে কত গ্লাস পানি পান করবেন?
গরমে দিনে কত গ্লাস পানি পান করবেন?
apps

তীব্র গরমে নাজেহাল সবাই। রোদের প্রখরতায় সবাই অসুস্থও হচ্ছে। গরমে শরীর থেকে ঘামের মাধ্যমে অনেকটা পানি বেরিয়ে যায়। তাই পর্যাপ্ত পানি পান না করলে শরীরে একাধিক সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, পানির অপর নাম জীবন। স্বাভাবিক নিয়মের থেকে এসময় একটু বেশি পানি পান করতে হয়। পানি পান নিয়ে মানুষের মধ্যে নানা ধরনের তথ্যও রয়েছে। যেমন: প্রতিদিন বেশি বেশি পান করা সুস্বাস্থ্য, শক্তি এবং ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার গোপন রহস্য, বেশি বেশি পানি খেলে ওজন কমবে এবং ক্যান্সারের ঝুঁকি হ্রাস পাবে।

দিনে পানি পান করার পরিমাণ–

১. আপনার প্রতিদিন দেড় লিটার থেকে এক লিটার আটশ মিলিলিটার পানি পান করা উচিত। অর্থাৎ ছয় গ্লাস থেকে সাত গ্লাস কিংবা তার সামান্য কিছু বেশি। তবে এই পানি গ্রহণের পরিমাণ একেকজনের ক্ষেত্রে একেকরকম হবে।

২. প্রতিদিন আট গ্লাস বা প্রায় দুই লিটার পানি পান করলে আমাদের শরীর প্রয়োজনের চেয়ে বেশি আর্দ্র থাকে, সাম্প্রতিক গবেষণা বলছে।

৩. যারা গরম এবং আর্দ্র পরিবেশে এবং উঁচু কোথাও বাস করেন, সেইসাথে ক্রীড়াবিদ এবং গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো নারীরা অন্যদের তুলনায় বেশি পানি পান করবেন, বলেছেন বিশেষজ্ঞরা।

৪. ২০২৩ সালের একটি গবেষণায় দেখা গেছে, সঠিকভাবে আর্দ্র থাকলে বার্ধক্যের ছাপও দেরিতে পড়ে। হৃদরোগ এবং ফুসফুসের রোগ এড়ানো যায়। কিছু গবেষণায় দেখা গেছে, পর্যাপ্ত পানি পান ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

৫. ১৯৭৪ সালে, পুষ্টিবিদ মার্গারেট ম্যাকউইলিয়ামস এবং ফ্রেডেরিক স্টেয়ারের মতে, প্রাপ্তবয়স্করা দিনে ছয় থেকে আট গ্লাস পানি পান করে। তবে, এর মধ্যে ফল এবং সবজিতে থাকা পানি, ক্যাফিনযুক্ত এবং কোমল পানীয় অন্তর্ভুক্ত থাকতে পারে। উল্লেখ্য, গ্রীষ্মকালে গরম আবহাওয়ার কারণে পানির চাহিদা বেড়ে যায়। আবার শীতকালে পানি পানের ইচ্ছা কম হয়।

Development by: webnewsdesign.com