কর্মী ছাঁটাই ফেসবুকের মূল সংস্থা-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামে!

বুধবার, ১৯ এপ্রিল ২০২৩ | ১২:৩৬ অপরাহ্ণ

কর্মী ছাঁটাই   ফেসবুকের মূল সংস্থা-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামে!
কর্মী ছাঁটাই ফেসবুকের মূল সংস্থা-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামে!
apps

ফেসবুকের মূল সংস্থা মেটা আবারও তাদের কর্মীদের একটি বড় অংশকে ছাঁটাই করতে যাচ্ছে। আজ বুধবার থেকেই শুরু হচ্ছে এই ছাঁটাই প্রক্রিয়া। মেটার প্রধান নির্বাহী প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গই চেয়েছিলেন আরও ভাল এবং কর্মক্ষম কর্মীগোষ্ঠী তৈরি করতে। সেই লক্ষ্যেই নতুন করে কাজ এবং কর্মীদের সাজাতেই এই পদক্ষেপ। যার প্রভাব পড়তে চলেছে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের কর্মীদের উপর। কারণ এই তিন সংস্থাই এখন মেটার অধীন।

এর আগে গত নভেম্বরেই এক দফা কর্মী ছাঁটাই করেছিল মেটা। সিলিকন ভ্যালিতে সেই সময় বহু সংস্থাই মন্দাপরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছিল। মেটাও তাদের কর্মীদের ১৩ শতাংশ ছেঁটে ফেলেছিল। যার জেরে মাস ছ’য়েক আগেই ১১ হাজার কর্মীর চাকরি গিয়েছিল মেটায়। দ্বিতীয় দফায় মেটায় চাকরি যেতে চলেছে আরও অন্তত ১০ হাজার কর্মীর!

বুধবার আন্তর্জাতিক অর্থনৈতিক মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করবে মেটা। সেই বিবৃতি তারা স্বচক্ষে দেখেছে বলেও দাবি করেছে পত্রিকাটি।

মেটার প্রতিষ্ঠাতা জাকারবার্গ অবশ্য গত মার্চেই খরচ কমানোর স্বার্থে আরও এক দফা কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন। ব্লুমবার্গ জানিয়েছে, এপ্রিলের পর মে মাসেও আবার আরও এক দফা কর্মী ছাঁটাই হতে পারে মেটার।

মেটায় ছাঁটাইয়ের যে আনুষ্ঠানিক বিবৃতি ইতিমধ্যেই ম্যানেজারদের হাতে পৌঁছেছে, তাতে বলা হয়েছে, কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে, সেগুলিকে নতুন করে তৈরি করা হবে। ছাঁটাইয়ের পরে বেঁচে যাওয়া কর্মীদের নতুন ম্যানেজারের অধীনে কাজ করতে হবে।

ব্লুমবার্গ সূত্রে খবর, মেটা তাদের উত্তর আমেরিকা বাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তারা নিজেদের সামলে নেওয়ার সুযোগ পান। সূত্র : ব্লুমবার্গ

Development by: webnewsdesign.com