ইউক্রেন সুপ্রিম কোর্টে বড় ধরনের দুর্নীতি

মঙ্গলবার, ১৬ মে ২০২৩ | ১:২৯ অপরাহ্ণ

ইউক্রেন সুপ্রিম কোর্টে বড় ধরনের দুর্নীতি
ইউক্রেন সুপ্রিম কোর্টে বড় ধরনের দুর্নীতি
apps

ইউক্রেন সুপ্রিম কোর্টে বড় ধরনের দুর্নীতির অভিযোগ উঠেছে। দুর্নীতিবিরোধী দুটি সংস্থা সুপ্রিম কোর্টে তল্লাশি চালিয়েছে। তবে কার কার বিরুদ্ধে অভিযোগ, তা এখনও স্পষ্ট করা হয়নি।

জানা গেছে, ন্যাশনাল অ্যান্টি করাপশন ব্যুরো (এনএবিইউ) এবং স্পেশালাইসড অ্যান্টি-করাপশন প্রসেকিউটর্স অফিস (এসএপি) যৌথভাবে সোশ্যাল মিডিয়ায় এই খবর জানিয়েছে।

দেশের সুপ্রিম কোর্টে বিরাট দুর্নীতি হয়েছে বলে পোস্ট করেছে তারা। তবে এই দুর্নীতির সঙ্গে কারা যুক্ত, কীভাবে দুর্নীতি হল, সে বিষয়ে বিশদে কিছু বলা হয়নি। বরং বলা হয়েছে, ক্রমশ প্রকাশ্য। স্থানীয় মিডিয়া জানিয়েছে, সুপ্রিম কোর্টের প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে। পোস্টের সঙ্গে কয়েকটি ছবিও পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে চেয়ারের উপর বান্ডিল বান্ডিল নোট। কয়েক মিলিয়ন ডলারের দুর্নীতি হয়েছে গণমাধ্যমে আলোচনা শুরু হয়েছে।

এদিকে এই ঘটনার পর মঙ্গলবারই একটি অতি গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছে সুপ্রিম কোর্ট। প্লেনামের সেই বৈঠকে সুপ্রিম কোর্টের তরফেও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানানো হতে পারে বলে মনে করা হচ্ছে। বস্তুত, এর আগে সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট ঘুষকাণ্ডে জড়িয়ে পড়েছিলেন। প্রায় তিন কোটি ডলার ঘুষ নিয়েছিলেন বলে অভিযোগ। অন্য বেশ কিছু বিচারপতিও সেই ঘটনায় জড়িত বলে অভিযোগ। ২০২১ সালেই ঘুষকাণ্ডে জড়িত ব্যক্তি প্রেসিডেন্ট হয়েছিলেন। মঙ্গলবারের বৈঠকে সেই প্রসঙ্গ উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

দুর্নীতি নিয়ে নাজেহাল ইউক্রেন। ভলোদিমির জেলেনস্কি ক্ষমতায় আসার পর জানিয়েছিলেন, তিনি দুর্নীতিমুক্ত ইউক্রেন তৈরির চেষ্টা করবেন। বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের পদক্ষেপ নিয়েছিলেন তিনি। কিন্তু দেশের সর্বোচ্চ আদালত এবার সেই দুর্নীতির জালেই জড়িয়ে পড়ল। এমন এক সময় তা ঘটল, ইউক্রেনে যখন যুদ্ধ চলছে।

জেলেনস্কি চাইছেন ইউরোপীয় ইউনিয়নের অংশ হতে। তা হতে গেলে দুর্নীতির বিষয়টিকে যে কড়া হাতে দমন করা দরকার, জেলেনস্কি তা জানেন। এবং সে কারণেই বিষয়টির উপর এতটা জোর দিয়েছিলেন তিনি। সূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, ডয়েচে ভেলে

Development by: webnewsdesign.com