আবারও গৃহবন্দি সু চি

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ১:৪৪ অপরাহ্ণ

আবারও গৃহবন্দি সু চি
আবারও গৃহবন্দি সু চি
apps

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের সময় ক্ষমতাচ্যুত হয়ে কারাবন্দি থাকা সাবেক গণতন্ত্রপন্থি নেত্রী নোবেলজয়ী অং সান সু চিকে কারাগার থেকে সরিয়ে ফের গৃহবন্দি করেছে জান্তা সরকার।   মিয়ানমারে চলমান গরম আবহাওয়া ও তাপপ্রবাহের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন। তিনি জানান, প্রচণ্ড গরমে হিটস্ট্রোক থেকে রক্ষার জন্য শুধু অং সান সু চি নয় অন্যান্য বয়স্ক বন্দীদের জন্যও আমরা কাজ করছি।

এর আগে গত সেপ্টেম্বরে অং সান সু চির ছেলে কিম অ্যারিস কারাগারে তার মায়ের স্বাস্থ্যের জন্য উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন, গুরুতর মাড়ির রোগে ভুগছেন তিনি। ২০২১ সালের অভ্যুত্থানে তাকে ক্ষমতাচ্যুত করার পরে কয়েক বছর জেলে থাকায় তার খাবার খেতে সমস্যা হতো।

প্রায় দুই দশক ধরে কোনো না কোনো কারণে গ্রেফতার থেকেছেন সু চি। রাষ্ট্রদ্রোহ এবং ঘুষ থেকে শুরু করে টেলিযোগাযোগ আইন লঙ্ঘন পর্যন্ত অপরাধের জন্য তিনি ২৭ বছরের কারাদণ্ডের মুখোমুখি হয়েছেন। যদিও অভিযোগগুলো তিনি অস্বীকার করেন।

উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে ২০১০ সালের মধ্যে প্রায় ১৫ বছর গৃহবন্দি ছিলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী সু চি। তার হাত ধরেই ২০১০ সালে মিয়ানমারে গণতন্ত্র ফিরেছিল।

Development by: webnewsdesign.com