আফগানিস্তান থেকে কার্পেট রপ্তানি বন্ধ

বৃহস্পতিবার, ০৭ অক্টোবর ২০২১ | ৩:০২ অপরাহ্ণ

আফগানিস্তান থেকে কার্পেট রপ্তানি বন্ধ
apps

আফগানিস্তানের কার্পেট রপ্তানি একেবারে কমে গেছে। একই সঙ্গে কমেছে দেশটির অভ্যন্তরে বিক্রিও। এতে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। তালেবানের পুনরুত্থানের পর থেকে দেশটির সঙ্গে বিভিন্ন দেশের আকাশপথ বন্ধ থাকার কারণে বিদেশে রপ্তানি কমেছে বলে জানিয়েছেন আফগান ব্যবসায়ীরা। খবর টোলো নিউজের।

ব্যবসায়ী মহিবুল্লাহ কোহি বলেন, আমাদের হাতে প্রচুর পণ্য রয়েছে কিন্তু রপ্তানি বর্তমানে বন্ধ। যখন আকাশপথ ও নৌপথ খোলা ছিল, তখন ইউরোপ, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতে পণ্য রপ্তানি করেছি।

কার্পেটের স্থানীয় বাজারও ক্ষতিগ্রস্ত হয়েছে।

মুহাম্মদ আইয়ুব নামের এক ব্যবসায়ী বলেন, গত ৪০-৫০ দিনে আমাদের ব্যবসা একেবারে কমে গেছে।

প্রায় চার বছরেরও বেশি সময় ধরে কার্পেট শিল্পের সঙ্গে রয়েছেন সামিরা। তিনি বলেন, পরিস্থিতি আগের চেয়ে অনেক বদলে গেছে। আগে কার্পেটের দাম ভালো ছিল এবং আমরা যে কাজ করতাম তার জন্য ভালোই পারিশ্রমিক পেতাম। কিন্তু যখন থেকে তালেবান ফের ক্ষমতায় এলো, বিদেশে কার্পেট রপ্তানি বন্ধ হয়ে গেছে। কমে গেছে কার্পেটের দাম।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট বলছে, যদি কার্পেটের বাজার পাওয়া না যায়, তবে এ খাত দ্রুত ভেঙে পড়বে।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের সদস্য খান জান আলোকজাই বলেন, আকাশপথ এক মাসেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে। এটি আমাদের রপ্তানি খাতের বিরাট ক্ষতি করেছে। আমাদের রপ্তানি একেবারে বন্ধ হয়ে গেছে।

কার্পেট রপ্তানি থেকে আফগানিস্তান প্রতি বছর বিলিয়ন ডলার আয় করত। তালেবানে ১৫ আগস্ট থেকে কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর বন্ধ হয়ে যায় আকাশপথ। এর পর থেকে রপ্তানি সংশ্লিষ্ট অন্যান্য খাতের সঙ্গে ঝুঁকিতে রয়েছে কার্পেট খাতও।

 

Development by: webnewsdesign.com